Categories: জাতীয়

ময়লার গাড়ি থেকে দিনে ২০ লিটার তেল চুরি করেন চালকরা!

সম্প্রতি ঢাকার দুই সিটি করপোরেশনের ময়লাবাহী গাড়ির চা’পায় দুইজন নি’হতের ঘটনায় ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। দু’র্ঘটনায় জ’ড়িত চালকদের কেউই পেশাদার বা করপোরেশন নির্ধারিত চালক নয়। করপোরেশনের দুই-একজনের যোগসাজশে ময়লাবাহী গাড়ি চালাতেন তারা, আর তাদের আয় বলতে ছিল তেলচু’রির অর্থ। জ’ড়িত চালকদের গ্রে’ফতারের পর র‍্যা’ব জানায়, পরিচ্ছন্নতাকর্মী ও ওয়ার্কশপের সহকারী হিসেবে কাজ করতে গিয়ে সংশ্লিষ্ট অনেকের সঙ্গেই তাদের ঘনিষ্ঠতা হয়। এ সুযোগে তারা ময়লাবাহী গাড়ি চা’লানোর সুযোগ পান।

এজন্য তাদের কোনো বেতন ছিল না, প্রতিদিন গাড়ির জন্য বরাদ্দ তেল থেকে বেঁচে যাওয়া ১৭-২০ লিটার বিক্রি করাই ছিল তাদের উপার্জনের উৎস। শনিবার (২৭ নভেম্বর) দুপুরে কারওয়ান বাজার র‍্যা’ব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান র‍্যা’বের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন। তিনি বলেন, গত ২৪ নভেম্বর রাজধানীর গু’লিস্তানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ময়লাবাহী গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান নি’হত হন। এ ঘটনায় তাৎক্ষণিকভাবে চালক রাসেলকে গ্রে’ফতার করে পুলিশ, যিনি ছিলেন প্রকৃতপক্ষে পরিচ্ছন্নতাকর্মী। পরে শুক্রবার (২৬ নভেম্বর) রাজধানীর যাত্রাবাড়ী এলাকা থেকে ওই গাড়ির মূলচালক হারুনকে গ্রে’ফতার করে র‍্যাপিড অ্যা’কশন ব্যা’টালিয়ন (র‍্যা’ব-৩)।

অন্যদিকে, গত ২৫ নভেম্বর রাজধানীর পান্থপথে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ময়লাবাহী গাড়ির চা’পায় সংবাদকর্মী আহসান কবীর খান (৪৬) নি’হত হন। এ ঘটনায় শুক্রবার (২৬ নভেম্বর) চাঁদপুরে অ’ভিযান চা’লিয়ে চালক হানিফ ওরফে ফটিককে গ্রে’ফতার করে র‍্যা’ব-২। র‍্যা’ব জানায়, ঘটনার দিন হানিফ পান্থপথ থেকে গাবতলীতে দুইবার ময়লা নিয়ে ডাম্পিং করেন। তৃতীয়বার যাওয়ার সময় একটি মোটরসাইকেলকে চা’পা দিলে আরোহী আহসান কবীর নি’হত হন। ঘটনার পর ভ’য় পেয়ে হানিফ ও তার সহকারী কামরুল গাবতলী পা’লিয়ে যান। এরপর সেখান থেকে কুমিল্লা হয়ে চাঁদপুরে নানার বাড়িতে আত্মগো’পনে যান হানিফ।

চাঞ্চল্যকর এই ঘটনায় র‍্যা’ব সদর দপ্তরের গো’য়েন্দা শাখা ও র‍্যা’ব-২ হানিফকে ধরতে দেশের বিভিন্নস্থানে অ’ভিযান চা’লায়। এরপর চাঁদপুর থেকে হানিফকে গ্রে’ফতার করতে সক্ষম হয়। গ্রে’ফতার হানিফকে প্রাথমিক জি’জ্ঞাসাবাদের ভিত্তিতে র‍্যা’ব জানায়, তিনি গত ছয়-সাত বছর ধরে সিটি করপোরেশনের ওয়ার্কশপে সহকারী হিসেবে কাজ করছেন। তিনি ডিএনসিসির বেতনভুক্ত বা দৈনিক মজুরিভিত্তিক কর্মচারীও না। প্রতিদিন মেকারের সহকারী হিসেবে কাজ করলে কেউ যা বকশিস দিতো, সেটাই তার একমাত্র আয় ছিল। এর মধ্যে গত তিন বছর ধরেই সে ডিএনসিসির বিভিন্ন গাড়ি চালাচ্ছিলেন। ২০১৯ সালে নিজে হালকা যানবাহন পরিচালনার লাইসেন্স পেলেও ময়লাবাহী ট্রাকের মতো ভারী যান চা’লানোর লাইসেন্স ছিল না। এরপরেও গত প্রায় দেড় বছর ধরে তিনি এই ময়লাবাহী ভারী ট্রাক চালাতেন।

ময়লার গাড়ি থেকে দিনে ২০ লিটার তেল চু’রি করেন চালকরা!
গত কয়েক বছরে সিটি করপোরেশনের কয়েকজনের সঙ্গে তার সখ্যতা হয়। সেই সখ্যতা থেকেই তিনি গাড়ি চা’লানোর জন্য পেয়ে যান। এজন্য তিনি কোনো মাসিক বা দৈনিক হাজিরার বেতন পেতেন না। তবে গাড়ির জন্য বরাদ্দকৃত তেল থেকে প্রতিদিন ১৭-২০ লিটার তেল বাঁচাতে সক্ষম হতেন তিনি। সেই তেল বিক্রির অর্থই ছিল তার আয়ের উৎস।

র‍্যা’বের লিগ্যাল আ্যন্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, হানিফ প্রাথমিক জি’জ্ঞাসাবাদে আমাদের কাছে দুই-একজনের কথা বলেছে। যাদের সঙ্গে সখ্যতার জেরে সে গাড়িটি চা’লানোর জন্য পায়। এর মধ্যে ডিএনসিসির স্থায়ী কর্মী এবং মাস্টাররোলের কর্মীও রয়েছে। আমরা বি’ষয়গুলো যাচাই-বাছাই করতে ডিএনসিসির সঙ্গে আলোচনা করবো। তারা নিশ্চয়ই জ’ড়িতদের বি’রুদ্ধে ব্যবস্থা নেবেন। ‘এছাড়া, এ ঘটনায় রাজধানীর কলাবাগান থানায় একটি মা’মলা দা’য়ের করা হয়েছে। এ মা’মলায় গ্রে’ফতার হানিফকে থানায় সোপর্দ করা হবে। মা’মলার ত’দন্ত কর্মকর্তাও নিশ্চই বি’ষয়গুলো খতিয়ে দেখবেন।’

অন্যদিকে, নটর ডেম শিক্ষার্থী নি’হতের ঘটনায় ডিএসসিসির ময়লাবাহী গাড়িচালক গ্রে’ফতার হারুনকে প্রাথমিক জি’জ্ঞাসাবাদের বি’ষয়ে কমান্ডার খন্দকার আল মঈন বলেন, হারুন গত দেড় বছর ধরে গাড়িটি চালালেও তার নামে গাড়িটি বরাদ্দ নয়। সেও মূল চালক নয়, তার কাছে আমরা লাইসেন্স পাইনি। ঘটনার দিন সে অ’সুস্থ ছিল বলে দাবি করেছে, তাই রাসেলকে সেদিন চালাতে দিয়েছিল বলে জানিয়েছে। কিন্তু সেদিন ছাড়াও রাসেলকে মাঝে-মধ্যে গাড়ি চালাতে দিতো হারুন। রাসেল যখন অ্যাকসিডেন্ট করে তখন অন্যদের মাধ্যমে খবর পায় হারুন। পরে সে ভ’য় পেয়ে পা’লিয়ে যায়। সেও গাড়ি চা’লানোর জন্য ডিএসসিসির কাছ থেকে কোন বেতন পেতো না। বেঁচে যাওয়া তেল বিক্রিই তার একমাত্র আয় ছিল।

এক প্রশ্নের জবাবে খন্দকার আল মঈন বলেন, গ্রে’ফতাররা জানে না গাড়িগুলো কার নামে বরাদ্দ। তবে হানিফের কাছ থেকে আমরা দুই-একজনের নাম পেয়েছি। বি’ষয়টি আমরা কর্তৃপক্ষকে জানাবো। তারা হয়তো এ বি’ষয়ে বলতে পারবে। প্রতিদিন গাড়ির জন্য বরাদ্দকৃত তেল পুরোটা খরচ হয় না, বেঁচে যাওয়া তেল বিক্রি করেই তাদের আয়।ত’দন্ত কর্মকর্তাও ত’দন্ত করবে। আশা করছি, যে ধরনের অপসংস্কৃতি চলে আসছে, আমরা এ থেকে বের হয়ে আসতে পারবো, যোগ করেন র‌্যা’বের এই কর্মকর্তা।

banglaekattor

Recent Posts

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৭ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৭ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৭ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৭ মাস ago

আল্লাহ বাঁচাইছে: পরীমণি

মিরপুর ইনডোর স্টেডিয়ামে তারকাদের নিয়ে আয়োজন করা হয়েছিল ‘সেলিব্রিটি ক্রিকেট লিগ’ (সিসিএল)। সেখানে শুক্রবার (২৯…

৭ মাস ago