আদালতের রায়: ধর্ষক পেল ৮৪০০০০ আর ধর্ষিতা পেল ৩০০০ ক্ষতিপূরণ

বাংলা একাত্তর ডেস্কঃ সুইডিশ আদালতের রায়ে ধ’র্ষক পেল ৮৪০০০০ ক্রোনার ও ধ’র্ষিতা পেল ৩০০০ ক্রোনার ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। সুইডেনের উচ্চ আদালতের এই রায়ের পর সারাদেশ জুড়ে প্রতিবাদের ঝড় উঠেছে এবং আইনের পরিবর্তন চেয়ে বিভিন্ন মানবাধিকার সংগঠন ছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমে কঠোর আলোচনা চলছে।

ঘটনাটি ৪ বছর আগের অর্থাৎ ২০১৭ সালের মার্চ মাসে পেট্রাকে তার নিজের বিছানায় দু’জন ধ’র্ষণ করে। দোষী সাব্যস্ত ব্যক্তিদের মধ্যে একজনকে সম্প্রতি ৮ লাখ ৪০ হাজার সুইডিশ ক্রোনার (১ ক্রোনার=প্রায় ১০ টাকা) ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। আর ধ”র্ষিতা পেয়েছে ৩০০০ ক্রোনার।

এ ঘটনায় পেট্রা বিভিন্ন যোগাযোগ মাধ্যমে জানিয়েছেন, এখানে অর্থ সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় নয়। তিনি অপরাধীর বিচারের ব্যাপারে আইনের পরিবর্তন অনেক বেশি গুরুত্বপূর্ণ বিষয়, যা সুইডেনের আইনবিশারদদের ভাবতে হবে।

জানা যায়, পেট্রা মালমো শহরে তার নিজ বাসার বিছানায় ঘুমাচ্ছিলেন, যখন দুজন ব্যক্তি দরজা ভেঙে তাঁর ঘরে ঢুকে পড়ে। তাদের মধ্যে একজন ছিল পেট্রার পূর্ব পরিচিত এবং অন্যজন ছিল অপরিচিত । ধ”র্ষকেরা পেট্রাকে হ”ত্যার হুমকিসহ নির্যাতন করেছিল। ধ”র্ষকেরা পেট্রাকে ধ”র্ষণের জন্য দোষী সাব্যস্ত হয়েছিল এবং অন্য একজন নারীকে ধ”র্ষণ ও অপহরণের জন্য দোষীসাব্যস্ত হয়েছিল। অপরাধীরা সেই নারীকে বেসমেন্টের একটি রুমে নিয়ে তার ইচ্ছার বি”রুদ্ধে আটকে রেখেছিল এবং তাকে ধ”র্ষণ করা হয়েছিল।

এ ঘটনায় আদালতে মামলাটি বিশেষ মনোযোগ আকর্ষণ করেছিল কারণ ওই নারীকে একটি বেসমেন্টের রুম থেকে বিশাল পুলিশি অভিযানের মাধ্যমে ২৪ ঘণ্টা পর মুক্ত করতে সমর্থ হয়েছিল। কিন্তু সুপ্রিম কোর্ট অপরাধীদের আবেদনের প্রেক্ষিতে মা”মলাটি আবারো শুনানির জন্য অনুমতি দেয় এবং অপরাধীদের একজনের শা”স্তি অনেক কমিয়ে দেওয়া হয়।

সুইডেনের সুপ্রিম কোর্ট রায় দিয়েছে এই বলে যে, পেট্রা এবং অন্য একজন নারীকে ধ”র্ষণের সময় একজন ধর্ষকের বয়স ছিল মাত্র ১৬ বছর। অর্থাৎ সংজ্ঞানুযায়ী অপ্রাপ্ত বয়স্ক কাউকে কা”রাদ”ণ্ড দেওয়ার আইন সুইডেনে নেই। এই রায়ের আলোকে আদালত সিদ্ধান্তে উপনীত হয় যে, বয়স অনুযায়ী অপরাধীকে মূল সাজার চেয়ে অপরাধীকে অধিকতর ১৪ মাস বেশি সময় কারাবন্দি রাখা হয়েছে এবং বিচারপতি চ্যান্সেলর কর্তৃক অতিরিক্ত ১৪ মাস আটক রাখার জন্য অপরাধীকে ৮ লাখ ৪০ হাজার সুইডিশ ক্রোনার ক্ষতিপূরণ প্রদান করা হয়।

উল্লেখ্য, নিম্ন আদালত কর্তৃক দেওয়া রায়ে ধর্ষণের শিকার পেট্রাকে অপরাধীর ২ লাখ ২৫ হাজার ক্রোনার দেওয়ার কথা থাকলেও উচ্চ আদালতের রায়ের পর পেট্রাকে দেওয়া হয় মাত্র ৩ হাজার ক্রোনার এবং বাকিটা অপরাধী মওকুফ পায়।

এদিকে ২৪ আগস্ট সুইডেনের বিক্ষুব্ধ ১৩০০ জন সাধারণ মানুষ আদালতের রায়ের বিরুদ্ধে প্রতিবাদ ও তীরস্কার স্বরূপ চাঁদা তুলে পেট্রাকে ১ লাখ ৭৮ হাজার ক্রোনার ক্ষতিপূরণ হিসেবে প্রদান করা হয়।

সাব এডিটর

Recent Posts

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৭ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৭ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৭ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৭ মাস ago

আল্লাহ বাঁচাইছে: পরীমণি

মিরপুর ইনডোর স্টেডিয়ামে তারকাদের নিয়ে আয়োজন করা হয়েছিল ‘সেলিব্রিটি ক্রিকেট লিগ’ (সিসিএল)। সেখানে শুক্রবার (২৯…

৭ মাস ago