গুয়ানতানামো বের সাবেক কারাবন্দী এখন আফগান প্রতিরক্ষামন্ত্রী

পৃথিবীর অন্যতম ভয়ংকর কারাগার গুয়ানতানামো বে কারাগার। এই কারাগারেই একসময় বন্দী ছিলেন মোল্লা আবদুল কাইয়ুম জাকির। তবে সময়ের বিবর্তনে তিনিই এখন আফগানিস্তানের প্রতিরক্ষামন্ত্রী। তালেবান কর্তৃপক্ষের পক্ষ থেকে মোল্লা আবদুল কাইয়ুম জাকিরকে এ গুরুত্বপূর্ণ পদ দেয়া হয়। বুধবার বিভিন্ন গণমাধ্যমের বরাত দিয়ে এমন সংবাদ প্রকাশ করেছে মেইল অনলাইন।

জানা গেছে, মোল্লা আবদুল কাইয়ুম জাকির ১৯৭৩ সালে জন্মগ্রহণ করেন। যুক্তরাষ্ট্র নিয়ন্ত্রিত কিউবার কুখ্যাত গুয়ানতানামো বে কারাগার থেকে ২০০৭ সালে মুক্তি পান। ওই সময় মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছিলেন জর্জ ডব্লিউ বুশ।

এর আগে ২০০১ সালে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সামরিক অভিযানের সময় মার্কিন বাহিনীর হাতে গ্রেফতার হন জাকির। তিনি গুয়ানতানামো বে কারাগারের আট নম্বর কয়েদি ছিলেন। পরে তাকে মুক্তি দেয়া হয়। কারণ, তিনি মার্কিন কর্মকর্তাদের বলেছিলেন যে তিনি আর আফগান যুদ্ধে অংশ নিবেন না।

কিন্তু, মুক্তি পাবার কিছু দিন পরেই তিনি আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে সামরিক অভিযান পরিচালনা করেন। তালেবান কর্তৃপক্ষের সামরিক নেতা হিসেবে দায়িত্ব নেয়ার আগেই তিনি এ সামরিক অভিযান পরিচালনা করেন।

গত মঙ্গলবার আরব নিউজ ও আর-জাজিরার পক্ষ থেকে বলা হয় যে মোল্লা আবদুল কাইয়ুম জাকিরকে আফগানিস্তানের প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব দিয়েছে তালেবান।

ইরানের কুদস বাহিনীর প্রধান ইসমাইল কায়ানি হলেন মোল্লা আবদুল কাইয়ুম জাকিরের ঘনিষ্ঠ বন্ধু। জাকির বিভিন্ন সময়ে ইরান থেকে আধুনিক অস্ত্র সংগ্রহ করেছেন বলে খবর পাওয়া গেছে।

আরব গণমাধ্যম অ্যালারবি বলেছে, গনি সরকারের পতনের পর যে সকল তালেবান যোদ্ধারা আফগানিস্তানের প্রেসিডেন্ট ভবনে প্রবেশ করেছিলেন তাদের নেতৃত্ব দেন জাকির।

প্রসঙ্গত, প্রায় ২০ বছর পর পুনরায় আফগানিস্তানের ক্ষমতা গ্রহণ করেচে তালেবান। ইতোমধ্যেই তারা দেশটিতে শরীয়া আইন চালু করার ঘোষণা দিয়েছে।

Sub Editor

Recent Posts

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৭ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৭ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৭ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৭ মাস ago

আল্লাহ বাঁচাইছে: পরীমণি

মিরপুর ইনডোর স্টেডিয়ামে তারকাদের নিয়ে আয়োজন করা হয়েছিল ‘সেলিব্রিটি ক্রিকেট লিগ’ (সিসিএল)। সেখানে শুক্রবার (২৯…

৭ মাস ago