বুধবার, ১২ মে ২০২১, ১২:৫৯ পূর্বাহ্ন

এক বাটি কিনেই কোটিপতি!

এক বাটি কিনেই কোটিপতি!

আমেরিকার কানেকটিকাট প্রদেশের এক ব্যক্তি বাড়ির পাশের দোকান থেকে একটি বাটি কিনেছিলেন। ধবধবে সাদা রঙের পোর্সেলিনের উপর নীল রঙের ফুলের কাজ করা ছিল বাটিটিতে। মাত্র ৩৫ ডলার (২৯৫৫ টাকা) দিয়ে কিনেছিলেন বাটিটি। নাম প্রকাশে অনিচ্ছুক ওই ব্যক্তি বাড়ি ফিরে বাটিটিকে ভাল করে দেখে বুঝতে পারেন এটি সাধারণ বাটি নয়।

সঙ্গে সঙ্গে তিনি এক পুরাতত্ত্ববিদের কাছে যান। বাটি পরীক্ষা করে পুরাতত্ত্ববিদ যা বললেন, তাতে চোখ কপালে ওঠে ওই ব্যক্তির। বাটিটি ১৫ শতকের মিং সাম্রাজ্যের সময়কার। ১৩৬৮ থেকে ১৬৪৪ সাল পর্যন্ত চিনে মিং সাম্রাজ্যের আধিপত্য ছিল। সে সময়েই রাজাদের জন্য মূল্যবান এই ধরনের পোর্সেলিনের বাসনপত্র ইত্যাদি ব্যবহার করা হত।

কিন্তু এ রকম ঐতিহাসিক গুরুত্বপূর্ণ একটি জিনিস চিন থেকে আমেরিকায় কী ভাবে পৌঁছল তা ভেবেও আশ্চর্য হচ্ছেন বিশেষজ্ঞরা। কিন্তু ভ’য়ানক দামি এই বাটি নিয়ে কী করবেন ওই ব্যক্তি? তিনি ঠিক করলেন, বাটিটি নিলামে তুলবেন।

বিশেষজ্ঞদের কাছ থেকে যাচাই করে ঐতিহাসিক গুরুত্বসম্পন্ন বাটিটির দামও তিনি জেনে নিলেন। জানলেন এর দাম কম করে হলেও ৫ লাখ ডলার। বাংলাদেশী মুদ্রায় যা প্রায় ৪ কোটি ২২ লাখ ২৮ হাজার ৩৫২ টাকা। আগামী ১৭ মার্চ তা নিলামে উঠবে। সূত্র : ডেইলি মেইল

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com