চ’রম মু’হূর্তে প্রেমিকার ‘আদুরে কা’মড়ে’ প্রা’ণ গেল প্রেমিকের

| আপডেট :  ১১ অক্টোবর ২০২২, ০২:১৭ অপরাহ্ণ | প্রকাশিত :  ১১ অক্টোবর ২০২২, ০২:১৭ অপরাহ্ণ

চ’রম ঘনিষ্ঠ মুহূর্তে প্রেমিক-প্রেমিকারা আদর করে একে অপরের গ’লায় কা’মড় দিতে পছন্দ করেন। পাশ্চাত্যে এই ‘আদরের দাগ’ পরিচিত ‘হিকি’ নামে। হিকির উদ্দেশ্য নিছকই উ’ত্তেজনা এবং ভালোবাসা প্রকাশ করা। কিন্তু একবার সেই ভালোবাসার কা’মড়েই মৃ’ত্যু হয়েছিল এক প্রেমিকের।

মৃ’ত প্রেমিকের নাম জুলিও ম্যাকিয়াস গঞ্জালেজ। মৃ’ত্যুর সময় তার বয়স ছিল মাত্র ১৭ বছর। কীভাবে শুধু প্রেমিকার ভালোবাসার কা’মড়ে মৃ’ত্যু হয়েছিল তরুণ ম্যাকিয়াসের? ২০১৬ সালের আগস্ট মাসে মেক্সিকো সিটির বাসিন্দা জুলিও তার ২৪ বছর বয়সী বান্ধবীর সঙ্গে একটি মনোরম এবং রোমান্টিক সন্ধ্যা কা’টানোর পর বাড়ি ফিরে আসেন।

কিন্তু বাড়ি ফিরে পরিবারের সঙ্গে খাওয়ার টেবিলে নৈশভোজে বসে হঠাৎই খিঁচুনি শুরু হয় জুলিওর। তাকে তড়িঘড়ি হাসপাতালে ভর্তি করানো হয়। কিন্তু অনেক চেষ্টা করেও তাকে বাঁ’চানো যায়নি। চিকিৎসা চলাকালীনই তার মৃ’ত্যু হয়।

চিকিৎসকরা জানান, ব্রেন স্ট্রোক হয়ে মৃ’ত্যু হয়েছে জুলিওর। তারা এও জানান, প্রেমিকার থেকে পাওয়া হিকির কারণেই জুলিওর ব্রেন স্ট্রোক হয়েছে। পরিবারের সদস্যদের চিকিৎসকরা জানিয়েছিলেন, প্রেমিকার দেওয়া ‘আদুরে কা’মড়ে’ জুলিওর গ’লায় র’ক্ত জমাট বেঁ’ধে গিয়েছিল। সেই জমাট বাঁ’ধা র’ক্ত তরল র’ক্তের সঙ্গে বাহিত হয়ে মস্তিষ্কে পৌঁছানোর পরই জুলিওর ব্রেন স্ট্রোক হয়।

জুলিওর পরিবারের সদস্যরা তার প্রেমিকাকেই এই মৃ’ত্যুর জন্য দায়ী করেন। প্রেমিকা ইচ্ছা করে জুলিওর গ’লায় জো’র করে কা’মড়ে দিয়েছিলেন বলেও দাবি করা হয়। জুলিওর মৃ’ত্যুর খবর পেয়ে তার সেই প্রেমিকা শহর ছেড়ে পা’লিয়ে যান।

নিউ ইয়র্ক সিটির লেনক্স হিল হাসপাতালের চিকিৎসক রবার্ট গ্ল্যাটারের মতে, ‘ঠিকভাবে কা’মড় দেওয়া না হলে একটি হিকিও একজন মানুষের প্রা’ণ কেড়ে নিতে পারে। দীর্ঘ সময়ের হিকির কারণে ক্যারোটিড ধমনীর ও’পর সরাসরি চা’প পড়তে পারে। এর ফলে র’ক্তনালির দেয়াল ছিঁড়ে যেতে পারে এবং র’ক্ত জমাট বেঁ’ধে যেতে পারে। এই জমাট বাঁ’ধা র’ক্ত মস্তিষ্কে গিয়ে ব্রেন স্ট্রোক হতে পারে।

তবে এই প্রথম নয়, এর আগে ২০১০ সালে নিউজিল্যান্ডের একজন ৪৪ বছর বয়সী মহিলা গ’লায় আদুরে কা’মড়ের কারণে অ’সুস্থ হয়ে পড়েছিলেন। ওই ঘটনায় র’ক্ত জমাট বেঁ’ধে মহিলার হৃৎপিণ্ডে চলে গিয়েছিল। যার ফলে তার পক্ষাঘাত হয়েছিল। যদিও তিনি প্রা’ণে বেঁচে গিয়েছিলেন।