৬০ ছা’ত্রীর গো’সলের ভিডিও ভাইরাল, নে’পথ্যে এক ছা’ত্রী

| আপডেট :  ১৮ সেপ্টেম্বর ২০২২, ০৩:০৪ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৮ সেপ্টেম্বর ২০২২, ০২:৫৯ অপরাহ্ণ

ভারতের চণ্ডীগড় ইউনিভার্সিটি ক্যাম্পাসে শনিবার রাতে চ’রম উ’ত্তেজনা। বি’ক্ষো’ভে অ’শান্ত হোস্টেল চত্বর। সেখানকার ৬০ জন ছা’ত্রীর গো’সল করার ভিডিও ফাঁ’স হওয়া নিয়ে ওই উ’ত্তেজনা। ভিডিও ফাঁ’স হওয়ার পর ছা’ত্রীদের কয়েকজন আত্মহ’’ত্যার চেষ্টা করে।

এর পরই উ’ত্তেজনা ছড়িয়ে পড়ে। ঘটনাস্থলে পৌঁছায় পু’লিশ। ভিডিও ফাঁ’সে জ’ড়িত থাকার অ’ভিযোগে এক ছা’ত্রীকে গ্রে’প্তারও করা হয়। অ’ভিযোগ, ভিডিওগুলো তৈরি করেছিল ওই অ’ভিযুক্ত ছা’ত্রীই। এরপর সেগুলো সিমলার এক ছে’লের কাছে পাঠায়। তার পরই ওই যু’বক সোশ্যাল মিডিয়ায় ভিডিওগুলো ফাঁ’স করে দেয়।

অ’ভিযুক্ত মে’য়েটির বি’রুদ্ধে গারুয়ান পু’লিশ পোস্টে আইপিসি এবং আইটি আইনের ৩৫৪ সি ধারায় একটি মা’মলা দায়ের করা হয়েছে। মা’মলার ত’দন্ত শুরু হয়েছে। পুলিশ জানিয়েছে, অ’ভিযুক্ত মে’য়েটি এমবিএ প্রথম বর্ষের ছা’ত্রী।

শনিবার দুপুর থেকে গভীর রাত পর্যন্ত প্র’তিবাদে চলে চণ্ডীগড় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। স্লোগান চলে ‘উই ফর জাস্টিস’। জানা যায়, অ’ভিযুক্ত ছা’ত্রীটিকে আলাদা এক জায়গায় রাখার ব্যবস্থা করা হয়েছে যাতে সে হা’ম’লার শি’কার না হয়। যদিও পু’লিশের তরফ থেকে দাবি করা হয়েছে, কোনো আত্মহ”ত্য়ার চেষ্টার রিপোর্ট করা হয়নি বা কারও মৃ’ত্যু ঘটেনি।

এদিকে শনিবার রাতে ক্যাম্পাসে বি’শৃঙ্খলা দেখা দিলে শত শত শি’ক্ষার্থী রাস্তায় নেমে আসেন। ভোররাতে ছা’ত্রীদের বি’ক্ষো’ভ প্রদর্শনের ভিডিও ইতোমধ্যে ভা’ইরাল হয়েছে। বেশ কয়েকটি সোশ্যাল মিডিয়া পোস্টে অ’ভিযোগ ওঠে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পুরো বি’ষয়টিকে ধা’মাচা’পা দেওয়ার চেষ্টা করছে।

পাঞ্জাবের শিক্ষামন্ত্রী হরজ্য়োৎ সিং বেন্স ছা’ত্রীদের শান্ত থাকার অনুরোধ জানিয়েছেন। টুইট করে তিনি লিখেছেন, ‘’এটি অত্যন্ত স্প’র্শকাতর বি’ষয় এবং আমাদের বোন ও মেয়েদের সম্মানের বি’ষয়। আমরা এবং প্রতিটা সংবাদমাধ্যম যেন সচেতন থাকে। সমাজবদ্ধ জীব হিসাবে আমাদের পরীক্ষার মধ্যে ফে’লেছে এই ঘটনা।’