শনিবার, ০৮ মে ২০২১, ০৭:৫৪ অপরাহ্ন

শিরোনাম :
বিশ্বজুড়ে ক’রোনা ম’হামা’রি ঠে’কাতে গোমূত্র পান করার পরামর্শ বিজেপি নেতার (ভিডিও) এবার রাজধানীতে করোনার ভারতীয় ধরন শনাক্ত রবিবার যে সময় পৃথিবীতে আছড়ে পড়বে চীনা রকেটের ধ্বংসাবশেষ শুক্রবার পবিত্র রমযানে আজান দিয়ে মুগ্ধতা ছড়ালেন বাংলাদেশি শফিকুর নামাজরত ইমামকে থা’প্পড়, নামাজ ভেঙে হা’ম’লাকারীকে মা’রধর মুসল্লিদের পৃথিবীকে কেন্দ্র করে মহাকাশে ঘুরছে দুইশ ‘টাইম বোমা’ রিকশাচালকের ৬০০ টাকা কেড়ে নেয়া সেই তিন পুলিশ বরখাস্ত করোনা চিকিৎসায় ২ লক্ষ টাকা নগদে, নতুন নির্দেশিকা আয়কর দফতরের দেশে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত: স্বাস্থ্য অধিদপ্তর অভিনব আবিষ্কার, মাত্র ৫ টাকায় ৪০ কিমি ছুটবে এই বাইক
রাতে মুরগির লোভ দেখিয়ে সিংহীকে দিয়ে চলত বেআইনি কাজ

রাতে মুরগির লোভ দেখিয়ে সিংহীকে দিয়ে চলত বেআইনি কাজ

পর্যট’কদের সামনে রাতের অন্ধকারে চলত খেলা। তার জন্য নেওয়া হত মোটা অঙ্কের টিকিট খরচ। ভা’রতের গুজরাটের গিরের বাবারিয়া রেঞ্জে বেআইনিভাবে এই খেলা দেখানো হত। সিংহীর সামনে মুরগির লো’ভ দেখিয়ে পর্যট’কদের খেলা দেখানো হত।

বন্যকর্মীদের কথায় এই ধরনের কাজ খুব ঘৃণ্য এবং ভ’য়ঙ্কর। কারণ, এতে সিংহীর জীবনে গতিপথ ব্যাহত হচ্ছে। পাশাপাশি কোনও ভ’য়াবহ দুর্ঘ’টনা ঘটে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ২০১৮ সালের একটি ভিডিও ভাই’রাল হয়। তারপরই পুরো ঘটনা প্রকাশ্যে আসে। জানা যায়, এর কর্মকা’ণ্ডের সঙ্গে যু’ক্ত ছিল তিনটি পর্যটন সংস্থা।

পরে, এই ঘটনা গুরুতর অ’প’রাধ হিসেবে গণ্য করে অ’প’রাধীদের তিন বছর সশ্রম কারাদ’ণ্ডে দ’ণ্ডিত করা হয়েছে। পাশাপাশি ১০ হাজার টাকা করে জ’রিমানা করা হয়েছে।

জানা যায়, অ’ভিযু’ক্ত ধ্রুবকবাদী, জঙ্গলের মধ্যে তারই একটি জমি ছেড়ে দেন এই বেআইনি কাজের জন্য। সেই জমিও বাজেয়াপ্ত করা হয়েছে। পর্যট’কদের থেকে ছয় হাজার টাকা টিকিট বাবদ নিয়ে খেলা দেখানো হত। বণ্যপ্রা’ণী সংরক্ষণ আইন ১৯৭২ অনুযায়ী একাধিক ধারায় মা’মলা দায়ের করা হয়েছে অ’ভিযু’ক্তদের বি’রুদ্ধে।

২০১৮ সালে রাতের অন্ধকারে খেলা দেখানোর সময়ই গ্রে’ফতার করা হয় অ’ভিযু’ক্তদের। যারা মুরগি হাতে নিয়ে সিংহটিকে উস্কাতেন।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com