সারের দাম বাড়ায় সরকারি কর্মকর্তাকে দড়ি দিয়ে বাঁধলেন কৃষকরা

| আপডেট :  ৩০ আগস্ট ২০২২, ০৪:০০ অপরাহ্ণ | প্রকাশিত :  ৩০ আগস্ট ২০২২, ০৪:০০ অপরাহ্ণ

সারের দাম বেড়েছে অনেক। সঙ্গে বেড়েছে সেইসব কৃষকের ক্ষো’ভ, যাদের এই সার সবচেয়ে বেশি প্রয়োজন। শেষে ক্ষো’ভ মেটাতে কিনা স’রকারি কর্মকর্তাকেই খুঁটির সঙ্গে বাঁধলেন কৃষকরা! মূলত সারের মজুদ এবং ‘কালো বাজারির’ কারণে ক্ষু’ব্ধ কৃষকরা ওই কর্মকর্তাকে দড়ি দিয়ে বেঁ’ধে রাখেন। চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে ভারতের বিহার রাজ্যে। মঙ্গলবার (৩০ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, সারের মজুদ ও ‘কালো বাজারির’ কারণে ক্ষু’ব্ধ কৃষকরা বিহারের মতিহারিতে একজন স’রকারি কর্মকর্তাকে খুঁটির সাথে বেঁ’ধে রেখেছেন বলে খবর পাওয়া গেছে। ভু’ক্তভোগী ওই কর্মকর্তার নাম নিতিন কুমার। তিনি বিহারের কৃষি বিভাগের একজন উপদেষ্টা এবং ‘কিষান সালাহকার’ হিসাবে কাজ করেন।

এদিকে নিতিন কুমারকে খুঁটির সাথে বেঁ’ধে রাখার ছবি ও ভিডিও ছড়িয়ে পড়েছে। সেখানে ভু’ক্তভোগী ওই স’রকারি কর্মকর্তাকে ফোনে কারও কাছে নিজের দুর্দশার কথা বর্ণনা করতে দেখা যায়।

এনডিটিভি বলছে, কৃষকদের দাবি যে, তারা পর্যাপ্ত পরিমাণে সার পাচ্ছেন না এবং যে পরিমাণে পাওয়া যায় তার জন্য অনেক বেশি মূল্য দিতে হচ্ছে। আর এর প্র’তিবাদে স’রকারি ওই কর্মকর্তার সঙ্গে করা তাদের আচরণের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

কৃষকদের অ’ভিযোগ, কৃষি বিভাগের উপদেষ্টা নিতিন কুমার সার বিক্রেতাদের সঙ্গে হাত মিলিয়ে দাম বাড়াচ্ছেন। তারা বলছেন, এক বস্তা ইউরিয়া ২৬৫ রুপিতে বিক্রি করে স’রকার। কিন্তু সেই একই পরিমাণ সার স্থানীয় দোকানদাররা ৫০০ থেকে ৬০০ রুপিতে বিক্রি করে।

অবশ্য সোশ্যাল মিডিয়ায় নিতিন কুমারকে বেঁ’ধে রাখার ভিডিওটি প্রকাশের সাথে সাথে স্থানীয় প্রশাসন তৎপর হয়ে ওঠে। স্থানীয় সংবাদমাধ্যম বলছে, ভিডিও ভাইরালের পর এলাকার সার্কেল অফিসার ঘটনাস্থলে গিয়ে নিতিনকে ছেড়ে দিতে কৃষকদের রাজি করান এবং স’রকারি মূল্যে সার হাতে পাওয়ার বি’ষয়ে তাদের আশ্বস্ত করেন।