জঙ্গলে কাঠ কুড়াতে গিয়ে ৪.৩৯ ক্যারেটের হীরা পেলেন দুঃস্থ নারী!

| আপডেট :  ২৯ জুলাই ২০২২, ১২:৫২ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৯ জুলাই ২০২২, ১২:৫২ অপরাহ্ণ

বাংলা একাত্তর ডেস্কঃ ভাগ্য বড় অদ্ভুদ। ফকির থেকে বড়লোক, বড়লোক থেকে ফকির হওয়ার কত বিরল ঘটনায় না আছে এই পৃথিবীর ইতিহাসে। সৃষ্টিকর্তা কার নিয়তিতে কখন কি লিখেছেন বলা মুশকিল। সেকেন্ডের মধ্যে ভাগ্য পরিবর্তন হওয়ার বিষয়ে শুধুমাত্র সৃষ্টি কর্তায় জানেন। এবার এক ভাগ্যের পরীক্ষায় জয়ী হলেন ভারতের মধ্যপ্রদেশের পুরুষোত্তমপুরের গেন্ডা বাই নামের এক দুঃস্থ নারী। এনিয়ে সংবাদ পরিবেশ করেছে আনন্দবাজার পত্রিকার।

ওই পত্রিকার প্রতিবেদনে বলা হয়, রান্না করার জন্য জঙ্গলে কাঠ কুড়াতে গিয়ে ৪.৩৯ ক্যারেটের হীরার টুকরো পেয়েছেন। বুধবার ছয় সন্তানের জননী গেন্ডা বাই নামের ওই নারী চুলায় রান্না করার জন্য কাঠ কুড়াতে গিয়েছিলেন মধ্যপ্রদেশের পান্নার জঙ্গলে। সেই জঙ্গলেই তিনি খুঁজে পেলেন ৪.৩৯ ক্যারেটের হীরা।

জানা যায়, দুঃস্থ ওই নারী হীরাটি নিজের কাছে রাখেননি। তিনি সরকারি দফতরে গিয়ে ওই দামি রত্নটি জমা দিয়েছেন। মধ্যপ্রদেশের পান্নার ডায়মন্ড ইনস্পেক্টর অনুপম সিংহ জানিয়েছেন, নিলামে ওই হীরার দাম কম পক্ষে ২০ লাখ রুপি উঠতে পারে। মধ্যপ্রদেশের পান্না জেলা হীরার খনির জন্য বিখ্যাত।

সরকারি কর্তারা জানিয়েছেন, ওই নারী যে হীরাটি খুঁজে পেয়েছেন, সেটি ‘আনকাট’ অর্থাৎ পালিশ করা নয়। হীরাটি শীঘ্রই নিলামে তোলা হবে। এবং তা থেকে পাওয়া টাকা সরকারি কর বাদ দিয়ে ওই নারীর হাতে তুলে দেয়া হবে।

হীরা দিয়ে কি করবেন বা দুঃস্থ নারী তার অনুভূতি জানিয়েছেন, ওই নারী আগে নিজের বসত বাড়িটি মেরামত করতে চান। তারপর বাকি টাকা দুই বিবাহযোগ্য মেয়েদের বিয়ে দেয়ার জন্য ব্যয় করতে চান তিনি।