ছিলেন কাবা শরীফের ইমাম, আর এখন পশ্চিমা পোশাকে… (ভিডিও)

| আপডেট :  ২০ জুলাই ২০২২, ০৪:০৫ অপরাহ্ণ | প্রকাশিত :  ২০ জুলাই ২০২২, ০৩:৪২ অপরাহ্ণ

সৌদি আরবের গ্র্যান্ড মসজিদ তথা পবিত্র কাবা শরীফের প্রাক্তন ইমাম শেখ আদেল আল-কালবানীর একটি স্ন্যাপচ্যাট ভিডিও সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।সেই ভিডিওতে শেখ আদেল’কে লম্বা দাঁড়িতে পশ্চিমা পোশাকে সুপারবাইক হার্লে ডেভিডসন চালাতে দেখা গেছে।

আল-অ্যারাবিয়া নিউজের প্রতিবেদন অনুযায়ী, ভিডিওটিতে সাবেক ইমামকে আমেরিকান পতাকা নিয়ে বাইক চালাতে দেখা গেছে। ওয়েস্টার্ন পোশাকের পাশাপাশি নানান ব্যাজ দিয়ে সজ্জিত একটি ভেস্ট পরিহিত অবস্থায় দেখা গেছে তাকে।

পুরো বিষয়টি একজন ভক্ত ভিডিও করেন। তিনি গাড়ি চালিয়ে যাওয়ার সময় ইমামকে সুপারবাইকে দেখতে পান। এরপর তার অনুরোধে শান্তির চিহ্নও (ভি সাইন) প্রদর্শন করেন কাবা শরীফের সাবেক ইমাম। এদিকে মুসলিম টুইটার ব্যবহারকারীরা তার মতো একজন মহা পবিত্র স্থানের সাবেক ইমামকে মসজিদের বাইরে মজা করতে দেখে আনন্দিত ও অবাক হয়েছেন।

একজন টুইটার ব্যবহারকারী বলেছেন, ‘আমার মতে শেখ আদেল নিষিদ্ধ কিছু করেননি। তিনি যা করতে চান সে বিষয়ে তিনি সম্পূর্ণ স্বাধীন। তবে আমরা ইমামদের নির্দিষ্ট পোশাকে দেখতে অভ্যস্ত। তাই অন্য কোনো পোশাকে আমরা তাদের দেখলে তা মেনে নিতে পারি না, যা একেবারেই ঠিক নয়। এসব বিষয় সৃষ্টিকর্তার ওপর ছেড়ে দেয়া উচিত এবং আমাদের নিজেকে ও পরিবারকে নিয়ে ভাবা উচিত।’

তবে আরও অনেকে সাবেক এই ইমামের সমালোচনা করেছেন। অনেকেরই দাবি, শেখ আদেল শালীনতা এবং সভ্যতা থেকে অনেক দূরে চলে গেছেন।প্রসঙ্গত, এর আগে সৌদি আরবেই এক বিজ্ঞাপনে অংশ নিয়েছিলেন সাবেক এই ইমাম। তখনও তাকে নিয়ে বেশ আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়েছিল। ভিডিও