মহানবীকে কটূক্তি: নূপুর শর্মাকে ক্ষমা চাইতে বলে উল্টো তোপের মুখে বিচারপতি

| আপডেট :  ৫ জুলাই ২০২২, ০৪:৩২ অপরাহ্ণ | প্রকাশিত :  ৫ জুলাই ২০২২, ০৪:৩২ অপরাহ্ণ

মহানবী (সা.)-কে নিয়ে কটূক্তি করে ভারত ও ভারতের বাইরে আলোড়ন তুলেছিলেন বিজেপির সাবেক নেত্রী নূপুর শর্মা। ভারতের বিভিন্ন অংশে দা’ঙ্গা হয়। বিভিন্ন আরব দেশের সঙ্গে ভারতের কূটনৈতিক টানাপোড়নও দেখা দেয়। আর নূপুর শর্মাকে সমর্থন করায় ভারতে অন্তত দুই জন হ’’ত্যাকাণ্ডের শি’কার হয়েছেন।

এমন পরিস্থিতিতে তার মন্তব্যের পর ভারতে যা যা হয়েছে, তার পুরো দায় নূপুর শর্মার বলেই মন্তব্য করেছিলেন দেশটির সুপ্রিম কোর্টের বিচারক বিচারপতি সূর্য কান্ত ও বিচারপতি জেবি পার্দিওয়ালা। এজন্য নূপুর শর্মার সবার সামনে ক্ষমা চাওয়া উচিত বলেও মন্তব্য করেছিলেন ভারতের সর্বোচ্চ আ’দালতের এই দুই বিচারপতি।

কিন্তু তাদের এমন মন্তব্য মনে ধরেনি অনেকের। বিশেষ করে সোশ্যাল মিডিয়ায় তীব্র কটাক্ষের শি’কার হন তারা। এরপর মুখ খোলেন বিচারপতি পার্দিওয়ালা। সোশ্যাল মিডিয়ার ‘লক্ষণ রেখা’ থাকা উচিত বলে মন্তব্য করেন তিনি। খবর টাইমস অব ইন্ডিয়ার।

এবার সাবেক বিচারক এবং আমলাদের তোপের মুখে পড়েছেন এই দুই বিচারপতি। এক খোলা চিঠিতে আ’দালতের পর্যবেক্ষণের তীব্র সমালোচনা করেছেন প্রবীণ বিচারক ও আমলাদের গ্রুপটি। ওই চিঠিতে তারা উল্টো অ’ভিযোগ করে বলেন, ওই মা’মলার শুনানিতে ‘লক্ষণ রেখা’ অতিক্রম করেছে সর্বোচ্চ আ’দালত। এজন্য ‘দ্রুত সংস্কার’ পদক্ষেপ নেয়া উচিত বলেও মন্তব্য করেন তারা।

আ’দালতের পর্যবেক্ষণের সমালোচনা করে জারি করা ওই বিবৃতিতে বলা হয়, আমরা সংশ্লিষ্ট নাগরিক হিসেবে, বিশ্বাস করি যে সব প্রতিষ্ঠান সংবিধান অনুযায়ী তাদের দায়িত্ব পালন করলেই যেকোনো দেশের গণতন্ত্র অক্ষ’ত থাকবে। সুপ্রিম কোর্টের দুই বিচারপতি- বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি জেবি পার্দিওয়ালার সাম্প্রতিক মন্তব্য লক্ষ্মণ রেখাকে ছাড়িয়ে গেছে এবং আমাদের একটি খোলা বিবৃতি দিতে বা’ধ্য করেছে।