কোরআন পোড়ানোর পর গাড়ি দুর্ঘটনার শিকার নরওয়ের ইসলামবিরোধী দলনেতা

| আপডেট :  ৩ জুলাই ২০২২, ০২:৪২ অপরাহ্ণ | প্রকাশিত :  ৩ জুলাই ২০২২, ০২:৪২ অপরাহ্ণ

নরওয়েতে একটি চ’রমপন্থী ইসলামবি’রোধী দলের নেতা শনিবার দেশটির রাজধানী অসলোর উপকণ্ঠে কোরআন পোড়ানোর কয়েক মিনিট পর গাড়ির ধা’ওয়া এবং সং’ঘর্ষের মধ্যে পড়েন। নরওয়ের পুলিশ জানিয়েছে, তারা চ’রমপন্থী গ্রুপ “স্টপ দ্য ইসলামাইজেশন অফ নরওয়ে” এর নেতা লার্স থরসেনের এসইউভিকে (স্পোর্টস ইউটিলিটি ভেহিক্যাল) ইচ্ছাকৃতভাবে ধাক্কা দেওয়ার জন্য অ’ভিযুক্ত একটি গাড়ির চালক সহ দুইজনকে গ্রে’প্তার করেছে। এসইউভিতে থাকা পাঁচজন যাত্রী সামান্য আ’হত হয়েছেন এবং একজনকে হাসপাতালে নিতে হয়েছে বলেও পুলিশ জানিয়েছে।

ভ’য়েস অফ আমেরিকার এক প্রতিবেদনে বলা হয়ঃ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, থরসেন এবং তার দলের অন্যান্য কর্মীরা প্রথম অসলোর শহরতলী মর্টেন্সরুডে যান, যেখানে বহু মু’সলমানের বসবাস।

তাদের কয়েকজন একটি ছোট চৌরাস্তার মাঝখানে একটি জ্বলন্ত কোরআন রাখেন। আ’গুন নেভাতে আসা স্থানীয় লোকজনকে প্রাথমিকভাবে তারা ধাক্কা দিয়ে সরাতে সক্ষম হয়েছিলেন। কিন্তু কিছুক্ষণ বাদেই ক্ষু’ব্ধ জনতা জড়ো হয়। তাদের মধ্যে একজন নারীও ছিলেন যিনি আ’গুনে পোড়া কোরআনটি ধরেন। তারপর তিনি একটি ধূসর মার্সিডিজে চড়ে বসেন।

এরপর ইসলামবি’রোধী কর্মীদের এসইউভি ঘটনাস্থল ত্যাগ করে। কিন্তু কয়েক সেকেন্ড পর, ওই মার্সিডিজটি এসইউভিকে ওভারটেক করে। তারপর প্রথমে এসইউভিকে হালকাভাবে আ’ঘাত এবং শেষ পর্যন্ত গতি নিয়ে এটিকে ফের আ’ঘাত করলে এসইউভিটি উল্টে যায়। কেউ একজন গাড়িকে অনুসরণ করে এই পুরো ঘটনারই ভিডিও ধারণ করেছে।