ভিন্ন জাতের মে’য়েকে বি’য়ে, জা’মাইকে কু’/পিয়ে মা’/রলেন শ্যালকরা!

| আপডেট :  ৩ জানুয়ারি ২০২১, ০২:৩১ অপরাহ্ণ | প্রকাশিত :  ৩ জানুয়ারি ২০২১, ০২:২৮ অপরাহ্ণ

ভারতে বিয়ের নামে ধ’র্মান্তরণ প্র’তিরোধী আ’ইন নিয়ে বি’তর্ক স’মালোচনার মধ্যেই একের পর এক নৃ’শং’স ঘটনা সামনে আসছে। অন্য স’ম্প্রদা’য়ের মে’য়েকে বি’য়ে করায়, এক যু’বককে কু’/পিয়ে খু’*ন করার অ’ভিযোগ উ’ঠেছে তারই শ্যা’লকদের বি’রুদ্ধে।ভা’রতের হরিয়ানা পু’লিশ জানায়, একবার, দু’বার নয়, ছু’রি দিয়ে মোট ১২ বার কো’*পানো হয় ওই যু’বককে।

শুক্রবার (০১ জানুয়ারি) রাতে হরিয়ানার পানিপথে ব্যস্ত বাজার সংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে। এলাকার সিসিটিভি ফুটেজে ধ’রা পরে নৃ’শং’স এই দৃশ্য। অ’ভিযু’ক্তদের বি’রুদ্ধে ইতিমধ্যেই মা’ম’লা দা’য়ের করেছে পুলিশ।

পুলিশ সূত্রে জানা যায়, নি’হত যু’বকের নাম নীরজ (২৩)। একই এ’লাকায় মে’য়ে কোমলের স’ঙ্গে স’ম্পর্ক গড়ে ও’ঠে তার। এ বছর নভেম্বর মাসেই সাতপাকে বাঁ’ধা পড়েন দু’জনে। কিন্তু নীরজ যেহেতু তাদের স’ম্প্রদা’য়ের ছে’লে নয়, তাই এই বিয়েতে প্রথম থেকেই আ’পত্তি ছিল কোমলের প’রিবারের। তাদের অমতে, গ্রাম পঞ্চায়েতে লিখিত মু’চলেকা দিয়ে নীরজের গ’লায় মা’লা দেন কোমল।

কিন্তু কোমলের পরি’বার এই বিয়ে মে’নে নিতে পা’রেনি বলে অ’ভিযোগ। নীরজের ভাই জগদীশ জানিয়েছেন, কোমলের প’রিবারের তরফে বেশ কিছুদিন ধ’রেই নীরজকে হু’মকি দেওয়া হচ্ছিল। মুখোমুখি কথা বলতে চেয়ে শুক্রবার তাকে বাজার সংলগ্ন এলাকায় ডেকে পাঠান কোমলের বড় ভাইয়েরা।

জগদীশ বলেন, ‘দাদা বাড়ি থেকে বেরিয়ে যাওয়ার পরেই কোমলকে ফোন করেন ওর দাদারা। বলেন, খুব শিগগিরই ওকে কাঁ’দতে হবে। তার পরেই দা’দার মৃ’*ত্যুর খবর পাই আমরা। এমনকি তার পরেও ওই বাড়ি থেকে হু’মকি আসে। বলা হয়, আরও অনেকের র’ক্ত ঝ’রবে।’

পানিপথের ডেপুটি পু’লিশ সু’পার সতীশ কুমার বৎস জানান, ‘ছে’লেটির প’রিবারের আ’পত্তি ছিল না। মে’য়েটিও রাজি ছিলেন। গ্রাম পঞ্চায়েতের সভায় মু’চলেকা দিয়ে বিয়ে সম্পন্ন হয়। কিন্তু মে’য়েটির দাদাদের এই বিয়েতে স’ম্মতি ছিল না। তাই ক্র’মাগত হু’মকি দিয়ে যাচ্ছিলেন।’ বি’ষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।