শ্রীলঙ্কার পথে পাকিস্তান! পেট্রল ২৩৪, ডিজেল ২৬৩ আর কেরোসিন ২১২ রুপি

| আপডেট :  ১৬ জুন ২০২২, ০৪:৫৪ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৬ জুন ২০২২, ০৪:৫৪ অপরাহ্ণ

বাংলা একাত্তর ডেস্কঃ এক লাফে পেট্রোলের দাম বেড়েছে ২৪ রুপি! আর ডিজেলের দাম বেড়েছে ৫৯ রুপি। সে হিসেবে বর্তমানে পাকিস্তানের লিটার পিছু পেট্রল এবং ডিজেলের দাম দাঁড়িয়েছে যথাক্রমে ২৩৪ এবং ২৬৩ রুপিতে। খবর হিন্দুস্তান টাইমস।

তবে কি শ্রীলঙ্কার পথেই হাটছে দক্ষিণ এশিয়ার আরেক দেশ পাকিস্তান! দিন যত যাচ্ছে, বিদেশি ঋণে জর্জরিত পাকিস্তানের অর্থনীতি তত খারাপের দিকে আগাচ্ছে। রিজার্ভ ফাঁকা হতে হতে শূনের পথে হাটছে দেশটি। সব মিলিয়ে দু’মাসও চলার উপায় নেই, যা রিজার্ভ আছে বর্তমানে পাকিস্থানের। ফলে আমদানিতে লাগাম টানতে হচ্ছে ইসলামাবাদকে। এখন নতুন করে অর্থনীতি বাঁচাতে জনগণের ঘাড়ে বোঝা তুলে দিচ্ছে পাক সরকার।

খবর সূত্রে, দেশটিতে শুধু পেট্রল বা ডিজেলই নয়, পাল্লা দিয়ে বেড়েছে কেরোসিনের দামও। পাকিস্তানে বর্তমানে প্রতি লিটার কেরোসিন বিক্রি হচ্ছে ২১২ রুপি করে। এমন অবস্থায় দেশটির বর্তমান সরকার দোষারোপ করছে সাবেক ইমরান খানের সরকারকে।

বর্তমান সরকার অভিযোগ তুলে দাবি করছে, সেই সরকারের নীতির কারণেই আজ পাকিস্তানের এই দশা। ইসলামাবাদে সাংবাদিক সম্মেলনে পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতা ইসমাইল অভিযোগ করেন, ইমরানের সরকারের নীতির কারণে পাকিস্তানের আজকের এই বেহাল দশা হয়েছে।
আরও জানায়, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ভর্তুকি দিয়ে ইচ্ছাকৃতভাবে পেট্রলের দাম কমিয়েছিলেন এবং বর্তমান সরকারকে সেই সিদ্ধান্তের খেসারত দিতে হচ্ছে। মন্ত্রী মিফতাহ ইসমাইলের মতে, পাকিস্তান প্রতি লিটারে পেট্রলে ২৪.০৩ টাকা, ডিজেলে ৫৯.১৬ টাকা, কেরোসিন তেলে ৩৯.৪৯ টাকা এবং লাইট ডিজেল তেলে ৩৯.১৬ টাকা ক্ষতি বহন করছে। মে মাসে জ্বালানি তেল বিক্রির থেকে যে ক্ষতি হয়েছে, তার পরিমাণ ১২০ বিলিয়ন রুপি ছাড়িয়েছে।