ইতিহাসে প্রথম: পরীক্ষামূলক চিকিৎসায় সব রোগীর শরীর থেকে ক্যানসার উধাও

| আপডেট :  ৭ জুন ২০২২, ০৬:১৪ অপরাহ্ণ | প্রকাশিত :  ৭ জুন ২০২২, ০৬:১৪ অপরাহ্ণ

মলদ্বারের ক্যানসারে আ’ক্রান্ত ছোট একদল মানুষের ও’পর প্রা’ণঘা’তী এই রো’গের ও’ষুধের পরীক্ষা চালাতে গিয়ে অলৌকিক ফল পেয়েছেন চিকিৎসা বিজ্ঞানীরা। চিকিৎসকরা দেখেছেন, পরীক্ষামূলক চিকিৎসায় অংশ নেওয়া সব রো’গীর শরীর থেকে ক্যানসার একেবারে উধাও হয়ে গেছে।

মা’র্কিন দৈনিক নিউইয়র্ক টাইমস বলছে, যুক্তরাষ্ট্রের চিকিৎসা বিজ্ঞানীরা অত্যন্ত ছোট পরিসরে একটি ক্লিনিক্যাল ট্রায়াল চা’লিয়েছেন। এতে মলদ্বারের ক্যানসারে আ’ক্রান্ত ১৮ জন রো’গীকে প্রায় ছয় মাস ধরে ডোস্টারলিম্যাব নামের একটি ও’ষুধ দেওয়া হয়। ট্রায়াল শেষে তাদের প্রত্যেকের মলদ্বারের ক্যানসারের আর অস্তিত্ব পাওয়া যায়নি। অর্থাৎ একেবারে নির্মূল হয়ে গেছে ক্যানসার। চিকিৎসকরা ডোস্টারলিম্যাবের এই সাফল্যকে ‘অলৌকিক ঘটনা’ বলে অভিহিত করেছেন।

ডোস্টারলিম্যাব একটি মনোক্লোনাল অ্যান্টিবডি ড্রাগ। ব্রিটিশ বহুজাতিক ফার্মাসিউটিক্যাল জায়ান্ট কোম্পানি গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে) এই ও’ষুধ তৈরি করে। ও’ষুধটি মানবদেহে বিকল্প অ্যান্টিবডি হিসাবে কাজ করে।

বিজ্ঞানীরা বলেছেন, পরীক্ষায় অংশ নেওয়া মলদ্বারের ক্যানসারে আ’ক্রান্ত সব রো’গীকে একই ও’ষুধ দেওয়া হয়েছিল। ট্রায়ালের ফলে দেখা গেছে, প্রত্যেক রো’গীর ক্যানসার পুরোপুরি নির্মূল হয়েছে। শা’রীরিক পরীক্ষা-নিরীক্ষা; এন্ডোস্কপি; পজিট্রন নির্গমন টমোগ্রাফি বা পিইটি স্ক্যান কিংবা এমআরআই স্ক্যানেও তাদের ক্যানসার শনাক্ত করা যায়নি।

নিউইয়র্কের মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যান্সার সেন্টারের ক্যান্সার বিশেষজ্ঞ চিকিৎসক লুইস ডায়াজ জুনিয়র বলেছেন, ক্যানসারের ইতিহাসে এমন ঘটনা প্রথমবারের মতো ঘটেছে।নিউইয়র্ক টাইমসের মতে, ক্লিনিক্যাল ট্রায়ালে অংশ নেওয়া রো’গীরা ক্যানসার নির্মূল করার জন্য আগে কেমোথেরাপি, রেডিয়েশন এবং অ’স্ত্রোপচারের মতো চিকিৎসাব্যবস্থার মুখোমুখি হয়েছিলেন। আর এসব চিকিৎসার ফলে ক্যানসার আ’ক্রান্ত রো’গীরা অন্ত্র ও প্রস্রাবের জটিলতা, এমনকি যৌ’ন সক্ষমতাও হারাতে পারেন।

যে ১৮ জন রো’গী ক্লিনিক্যাল ট্রায়ালে অংশ নিয়েছিলেন, তারা ধরেই নিয়েছিলেন ট্রায়াল শেষে আবারও আগের চিকিৎসার মধ্য দিয়ে যেতে হবে তাদের। তবে আশ্চর্যজনক হিসেবে যে ফল তারা পেয়েছেন, সেটি হল তাদের আর কোনও চিকিত্সার প্রয়োজন হয়নি।

নিউইয়র্কের বিজ্ঞানীদের ট্রায়ালের এই ফল এখন মেডিক্যাল দুনিয়ায় ব্যাপক আলোচনার ঢেউ তুলেছে। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কোলোরেক্টাল ক্যান্সার বিশেষজ্ঞ চিকিৎসক অ্যালান পি ভেনুক বলেছেন, ট্রায়ালে অংশ নেওয়া প্রত্যেক রো’গীর ক্যানসার নির্মূলের ঘটনা অতীতে কখনই শোনা যায়নি। তিনিও এই ট্রায়ালের ফলকে ক্যানসার চিকিৎসার ইতিহাসে প্রথম বলে প্রশংসা করেছেন।এমনকি একজন রো’গীও উল্লেখ করার মতো কোনও ধরনের জটিলতা বা পার্শ্বপ্রতিক্রিয়ার মুখোমুখি না হওয়ায় এই গবেষণাকে বিশেষ চমকপ্রদ বলে অভিহিত করেছেন তিনি।