স্ত্রীকে সুখ দিতে অন্যের স্ত্রীর স’ঙ্গে স’ঙ্গম স্বা’মীর, আবার তাঁরই সামনে অন্যের স্বা’মীর স’ঙ্গে যৌ’নতায় লি’প্ত হন স্ত্রী

| আপডেট :  ৬ জুন ২০২২, ১১:০৩ অপরাহ্ণ | প্রকাশিত :  ৬ জুন ২০২২, ০৯:৩৫ অপরাহ্ণ

সুখের সংসার আর সুখী যৌ’নজীবন যে এক নয়, সে কথা আগে খেয়াল রাখতে হবে সু’ইংগিং সম্পর্কে জানতে হলে। আর যৌ’নসুখের মানেও এক এক জনের কাছে এক এক রকম। যাঁরা ‘সু’ইংগিং’-এ বিশ্বাস করেন, তাঁরা নিজেদের ‘সু’ইংগার’ বলে পরিচয় দিয়ে থাকেন।

সু’ইংগিংয়ের আওতায় অনেক কিছু পড়ে। আমেরিকার এক সু’ইংগার সু ম্যাকগার্ভি যেমন জানাচ্ছেন, যাঁরা সু’ইগিংয়ের যাপন সম্পর্কে আগ্রহী নন, তাঁদের কাছে এই বি’ষয়টি আজব লাগতে পারে। কিন্তু সু’ইংগিংয়ের আওতায় নানা ধরনের যৌ’ন অভ্যাস পড়ে। ভ’য়রিজম, এ’গজিবিশনিজম, বন্ডেজ— অনেক কিছুই পছন্দ করেন সু’ইংগাররা।

সু’ইংগারদের যাপন কেমন?
সু’ইংগাররা নানা ভাবে যৌ’নতা নিয়ে পরীক্ষা করতে পছন্দ করেন। কেউ অন্যের সামনে স’ঙ্গমে লি’প্ত হন, কেউ বা আবার স’ঙ্গীর হাত-পা বেঁ’ধে তাঁর স’ঙ্গে যৌ’নতায় ম’গ্ন হন। এমন নয় যে সকলের পছন্দ এক প্রকার। এক এক জন এক একটি ধারায় বিশ্বাস রাখেন, তাতেই তৃপ্ত হন।

‘এথিক্যাল হে’ডনিজম’ যেমন অনেকের পছন্দ। এক ধারায় বিশ্বাসীরা যৌ’নসুখকে সবচেয়ে গুরুত্বপূর্ণ মনে করেন। যে যাতে সুখ পান, তা-ই করা উচিত বলে মনে করেন তাঁরা। এক জন স’ঙ্গীতে যদি মন না ভরে তা হলে প্রকাশ্যে তিন জন স’ঙ্গীর স’ঙ্গে যৌ’নতায় লি’প্ত হতেই পারেন।

কেউ ‘হ’টওয়াইফিং’ পছন্দ করেন। তাঁরা নিজের স্ত্রীকে অন্যের স’ঙ্গে স’ঙ্গমে লিপ্ত হতে দেখতে ভালবাসেন। আবার অনেকে স্ত্রীকে সুখ দিতে অন্যের স্ত্রীর স’ঙ্গে স’ঙ্গম করেন। সেই সময়েই তাঁর স্ত্রী তাঁরই সামনে অন্যের স্বা’মীর স’ঙ্গে যৌ’নতায় লিপ্ত হন। একে বলে ‘সো’য়্যাপ’। মানে অদলবদল।

তবে সঙ্গী অদলবদল করারও নিয়ম আছে। সোয়্যাপ হয় দু’প্রকার। ‘সফ্‌ট সোয়্যাপ’ বা ‘হালকা অদলবদল’ আর ‘হার্ড সো’য়্যাপ’। সফ্‌ট সো’য়্যাপে পুরোপুরি স’ঙ্গমে লি’প্ত হন না। কিন্তু হার্ড সোয়্যাপে যৌ’নকর্ম সম্পূর্ণ করতে হয়।

আজকাল আরও একটি ধরনের যৌ’ন আচার চালু হয়েছে। সামাজিকতাই হয় যৌ’নতার ভিত্তিতে। এক জায়গায় অনেকে মিলিত হন। তার পর এমনি যেমন ভাবে অনেকে মিলে আড্ডা দেন, তেমনই অনেকে যৌ’নতায় লি’প্ত হন। সমমনস্কদের সাধারণ ‘গেট-টুগেদার’ যেমন হয় আর কি!। এই সব দল নানা ধরনের হয়। কেউ পছন্দ করেন একসঙ্গে অনেক পুরুষ থাকবেন, কিন্তু নারী থাকবেন এক জনই।

অনেকের ক্ষেত্রে আবার উল্টোটা। বহু দম্পতি আবার একসঙ্গে কোথাও বেড়াতে যান। হয়তো কোনও রিসর্ট বা ক্রুজে গেলেন। তার পর সকলে মিলে যৌ’নতায় লি’প্ত হন। তবে এই সব পার্টি আপাত ভাবে খুবই সামাজিক।

সাহিত্য, শিক্ষা, চলচ্চিত্র নিয়ে আলোচনাও হয়। একসঙ্গে গান-বাজনা করা হয়।হঠাৎ এমন জীবনযাপনের কথা জানতে পারলে মনে হতে পারে তা দারুণ। তবে সু’ইংগার হতে গেলে তা নিয়ে পড়াশোনা করা জরুরি। এই যাপনভঙ্গির কিছু নিয়ম আছে। নিজেকে সে বি’ষয়ে শিক্ষিত করতে হবে। সুত্রঃ আনন্দ বাজার পত্রিকা