নিজেদের টিকা বিক্রির জন্য গুজব ছড়াচ্ছে রাশিয়া

| আপডেট :  ২৯ ডিসেম্বর ২০২০, ১১:৩৭ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২৯ ডিসেম্বর ২০২০, ১১:৩৭ পূর্বাহ্ণ

ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ এক কূটনৈতিক জোসেপ বোরেল বলেছেন, রাশিয়া নিজেদের ভ্যাক্সিন বিক্রির জন্য অন্য প্রতিষ্ঠানগুলোর ভ্যাক্সিনের বিরুদ্ধে গুজব ছড়াচ্ছে। গত সোমবার এই মন্তব্য করেন তিনি।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধানের দায়িত্ব পালনকারী জোসেপ বোরেল তার অফিসিয়াল ওয়েবসাইটে ভুয়া তথ্য ছড়ানোর ভয়াবহতা সম্পর্কে সতর্ক করতে গিয়ে এ কথা বলেন। ওয়েবসাইটে তিনি বলেন, “বিদেশি কিছু ক্রীড়ানক, তাদের মধ্যে রাষ্ট্র এবং ব্যক্তিগত প্রতিষ্ঠান রয়েছে, যারা ভুয়া তথ্য প্রচার শুরু করছে এবং অব্যাহতভাবে মিথ্যা তথ্য ছড়িয়ে মানুষকে বিভ্রান্তের চেষ্টা করছে।” উদাহরণস্বরূপ বলা যায়, রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত বিভিন্ন ভাষার গণমাধ্যমে পশ্চিমা প্রতিষ্ঠানগুলোর তৈরি টিকা সম্পর্কে সরাসরি নানাধরনের ভুল তথ্য ছড়ানো হচ্ছে। তারা আপত্তিকর কিছু দাবি করছে। বলা হচ্ছে, পশ্চিমা টিকা নিলে মানুষ বানর হয়ে যাবে। যা নিতান্তই অযৌক্তিক।

এসময় তিনি দাবি করেন, এ ধরনের প্রচারণার উদ্দেশ্য হলো- মিথ্যচারের মাধ্যমে রাশিয়া নিজেদের তৈরি টিকা স্ফুটনিক ভি’র বিক্রি করতে চায়।

তবে কোন কোন গণমাধ্যম বা ওয়েবসাইট এ ধরনের ভুয়া তথ্য ছড়াচ্ছে সে সম্পর্কে নির্দিষ্ট করে কিছু জানাননি এই কুটনৈতিক।

ওয়েবসাইটে তিনি দাবি করেন, জঙ্গিগোষ্ঠী আইএস’র মতো সন্ত্রাসী গোষ্ঠীগুলো করোনাকে নিজেদের প্রোপাগান্ডা ছড়িয়ে দেয়ার জন্য ব্যবহার করছে। এসময় তিনি বর্তমান মহামারির সময়ে এ ধরনের মিথ্যা, ভিত্তিহীন প্রচারণা জনস্বাস্থ্যকে হুমকিতে ফেলবে বলেও সতর্ক করেন।