১৮ লাখ ডলারে বিক্রি হলো রান্না ঘরে পড়ে থাকা ফুলদানি!

| আপডেট :  ১৯ মে ২০২২, ০১:৪৯ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৯ মে ২০২২, ০১:৪৯ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক: রান্না ঘরের কোনায় পড়ে থাকা ফুলদানি বিক্রি হয়েছে ১৮ লাখ ডলারে! নীল রঙের ফুলদানিটির চারপাশে সোনালী ছাপ আঁকা। এটি কোন সাধারণ ফুলদানি নয়। আঠারো শতকের দিকে তৈরি করা একটি বিরল চিনা শিল্পকর্মটি। বৃটেনের ড্রিওয়েটস হাউসে একে নিলামে তোলা হয়। এর দাম হাকা শুরু হয় ১ লাখ ৮৬ হাজার ডলার থেকে। এ খবর দিয়েছে সিএনএন।

সিএনএন-এর খবরে বলা হয়, এই ফুলদানিটির বর্তমান মালিক পাত্রটি পেয়েছিলেন তার বাবার কাছ থেকে। ১৯৮০ সালে তার বাবা কয়েক’শ পাউন্ড দিয়ে এটি কিনেছিলেন। কিন্তু তার বাবার কোনো ধারণা ছিল না এই ফুলদানিটি কত দামি হতে পারে। তাই তিনি এটিকে রান্নাঘরে ফেলে রেখেছিলেন। তবে একজন বিশেষজ্ঞ ওই ফুলদানিটি চিনতে পারেন।

এর উচ্চতা ২ ফিট। এর গায়ে যেসব চিত্র আঁকা রয়েছে তা কিয়ানলং যুগের (১৭৩৬-১৭৯৫)। এটি কিয়ানলং রাজার কোর্টের জন্য তৈরি করা হয়েছিল। এটিকে নীল বর্ণ দিতে বিশেষ তাপ প্রযুক্তি ব্যবহার করা হয়েছিল। এরপর এর উপরে সোনা ও রূপার ছাপ বসানো হয়েছে। এই ধরনের রঙ তৈরিতে পাত্রটিকে প্রায় ২২০০ ডিগ্রি ফারেনহাইটে পোড়াতে হয়েছে। এই ধরনের পাত্রকে টিয়ানকিউপিং বলে চেনে চীনারা। তবে এই একই ধরনের নকশা আঁকা আর কোনো টিয়ানকিউপিং নেই বিশ্বে। এ দিক থেকে এটি অত্যন্ত বিরল একটি ফুলদানি।

বিরল এই ফুলদানিটি ক্রয় করার জন্য আগ্রহ দেখায় হংকং, চীন, যুক্তরাষ্ট্র ও বৃটেনের ক্রেতারা। বিরল এই ফুলদানি টি অবশেষে কার কাছে বিক্রি করা হয়েছে সেটি প্রকাশ করা হয়নি।