সাইকেলে চড়ে হজে যাচ্ছেন এক আফগান (ভিডিও)

| আপডেট :  ১০ মে ২০২২, ০৩:৩৫ অপরাহ্ণ | প্রকাশিত :  ১০ মে ২০২২, ০৩:৩৫ অপরাহ্ণ

প্রতিটি মুসলিমেরই জীবনে একবার হলেও পবিত্র হজ আদায়ের স্বপ্ন থাকে। আজকালকার এই আধুনিক যুগে বিদেশী যাত্রীদের জন্য হজের সফরে যাওয়ার সবচেয়ে সহজ উপায় হলো-উড়োজাহাজ। কিন্তু কিছু মানুষ থাকেন যারা হজের এ বরকতময় সফরকে স্মরণীয় করে রাখতে চান-এজন্য তারা নানারকম উপায় অবলম্বন করেন। ঠিক এমন-ই এক ব্যক্তি হলেন- নুর আহমাদ। আফগানিস্তানের এই নাগরিক সাইকেলে চড়ে নবীর দেশে রওনা হয়েছেন।

মঙ্গলবার পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজের এক প্রতিবেদনে বিষয়টি জানা যায়।ওই প্রতিবেদনে বলা হয়, নুর আহমাদের আগ্রহ দেখে আফগান সরকারের তরফ থেকে তাকে উড়োজাহাজের টিকিটের অফার করা হয়েছিল কিন্তু এ সময় তিনি যে জওয়াব দেন, তাতে সরকার দারুণভাবে বিস্মিত হয়।

নুর আহমাদ বলেছিলেন, ‘আমি আমার মতো করে সফরের সিদ্ধান্ত নিয়েছি। আমি আল্লাহর বিধি-বিধান পালন করছি।’তিনি জানান, ইরাক-ইরান পৌঁছে তিনি ভিসা নেয়ার পরিকল্পনা করছেন।

‘সাইকেলে চড়ে হজযাত্রা এটাই প্রথম’ বিষয়টি এমন নয়; বরং এর আগেও ২০১৬ সালে এক রুশ যুবক ও ২০২৯ সালে আরেক ব্রিটিশ নাগরিক দুই মাস সাইকেল চালিয়ে মহানবী সা:-এর দেশে হজের সফর করেছেন। ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন। সূত্র : জিও নিউজ