ইমামকে বিলাসবহুল অডি-৬ গাড়ি উপহার দিলেন মুসল্লিরা

| আপডেট :  ৭ মে ২০২২, ০১:০১ অপরাহ্ণ | প্রকাশিত :  ৭ মে ২০২২, ০১:০১ অপরাহ্ণ

স্পেনের লেইদা শহরের একটি মসজিদের মুসল্লিরা ঈদের দিন তাদের ইমামকে একটি বিলাসবহুল অডি-৬ গাড়ি উপহার দিয়েছে। রমজান মাসে তার নিরলস দ্বীনি-দাওয়াতি কাজ ও তারাবিসহ অন্যান্য প্রচেষ্টার জন্য উপহার হিসেবে এটি দেয়।বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে ঈদের দিন থেকে প্রকাশিত প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

আলোচিত এই মসজিদের নাম মসজিদ আল-রাহমাহ। মসজিদের ইমাম ওসামা বোনাসাব এমন সুন্দর ও ভালোবাসাময় আন্তরিকতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে তার ফেসবুক আইডিতে লিখেছেন, ‘আজ একটি মহান আনন্দ ছিল, কারণ তারকা মসজিদের মুসল্লিরা আমাকে একটি দামি, মার্জিত ও বরকতপূর্ণ উপহার দিয়ে অবাক করে দিয়েছে; একটি উচ্চমানের গাড়ি, সকল প্রশংসা আল্লাহর।’

স্পেনের ওই এলাকার মরোক্কান সম্প্রদায়ের সদস্যরা বলেন, মসজিদের ইমামকে উপহার দেওয়ার উদ্যোগটি প্রচারকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করার জন্য বিস্ময়কর ছিল। মুসল্লিদের কাছ থেকে ব্যাগে করে অনুদান সংগ্রহ করে ইমাম ও ক্বারিদের হাতে দেওয়ার পরিবর্তে— মুসল্লিরা ইমামের প্রতি তাদের কৃতজ্ঞতা দেখানোর জন্য উপহার দেওয়ার এই অভিনব উপায় গ্রহণ করেন।

আসলে দেশে-বিদেশে প্রত্যেক এলাকার মুসল্লিরা তাদের মসজিদের ইমাম-খতিব ও খাদেমদের সঙ্গে উত্তম আচরণ করা উচিত। পাশাপাশি যদ্দুর সম্ভব হয়- তাদের নানাভাবে সাহায্য-সহযোগিতা করাও চাই; এছাড়াও হাদিয়া-উপহার দিয়ে তাদের আন্তরিকতার বন্ধনে আবদ্ধ করা যায়। এতে তাদের প্রতি ভালোবাসা প্রকাশের পাশাপাশি দায়িত্বও আদায় হবে; কারণ, তারা যে পরিমাণ অধ্যাবসায়-শ্রম ও নিষ্ঠা ও নিয়মানুবর্তিতা রক্ষা করে চলেন— তার সামান্য হলেও কৃতজ্ঞতা শোধ হবে।