বাবার শেষ ইচ্ছাপূরণ করতে ইদগাহকে দেড় কোটির জমি দান করলেন দুই হিন্দু বোন

| আপডেট :  ৫ মে ২০২২, ১১:১২ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৫ মে ২০২২, ১১:১০ পূর্বাহ্ণ

প্রয়াত পিতার শেষ ইচ্ছা পূরণ করতে চার বিঘা জমি ঈদগাহ সম্প্রসারণের জন্য দান করেছেন দুই বোন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে—ওই জমির অর্থমূল্য দেড় কোটি রুপির বেশি। দুই সনাতন ধর্মাবলম্বী বোনের এমন মহানুভবতায় মুগ্ধ স্থানীয় মুসল্লিরা। শুধু তা-ই নয়, ভারতের উত্তরাখণ্ডের ওই দুই বোনের কীর্তি তাঁদের এতটাই স্পর্শ করে যে, তাঁরা ঈদের দিন ওই মৃত ব্যক্তির জন্য দোয়াও করেছেন।

এনডিটিভি বলছে—উত্তরাখণ্ডের উধাম সিং নগর জেলার একটি ছোট শহর কাশিপুর। ভারতের বিভিন্ন অঞ্চল থেকে যখন সাম্প্রদায়িক উত্তেজনার খবর আসছে, সে সময় কাশিপুরের দুই বোনদের কীর্তি প্রশংসা কুড়াচ্ছে ভারতবাসীর।

কাশিপুরের ব্রজনন্দন প্রসাদ রাস্তোগি কুড়ি বছর আগে মারা যান। তিনি নিকটাত্মীয়দের জানিয়েছিলেন—তিনি তাঁর চার বিঘা কৃষিজমি স্থানীয় একটি ঈদগাহের সম্প্রসারণের জন্য দান করতে চান।

কিন্তু, সন্তানদের নিজের শেষ ইচ্ছা জানানোর সুযোগ পাননি ব্রজনন্দন প্রসাদ। তার আগেই ২০০৩ সালের জানুয়ারিতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

ব্রজনন্দন প্রসাদের দুই মেয়ে সরোজ ও অনিতা। সরোজ থাকেন দিল্লিতে, আর অনিতা মিরাটে। সম্প্রতি আত্মীয়দের মাধ্যমে বাবার শেষ ইচ্ছার কথা জানতে পারেন দুই বোন। এরপর সিদ্ধান্ত নিতে দেরি করেননি; অবিলম্বে কাশিপুরে থাকা তাঁদের ভাই রাকেশ রাস্তোগির সঙ্গে কথা বলেন সরোজ ও অনিতা। রাকেশের কাছে এ ব্যাপারে মত চাইলে, তিনি সহজেই জমি দান করতে রাজি হন।

রাকেশ রাস্তোগি বলেন, ‘বাবার শেষ ইচ্ছাকে সম্মান জানানো আমাদের কর্তব্য ছিল। আমার বোনেরা যে কাজ করেছে, এতে বাবার আত্মা শান্তি পাবে।’

স্থানীয় ঈদগাহ কমিটির হাসিন খান বলেন, ‘সরোজ ও অনিতা সাম্প্রদায়িক সম্প্রীতির জীবন্ত উদাহরণ। এমন মানবিক কাজের জন্য ঈদগাহ কমিটি তাঁদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছে। তাঁরা যা করেছেন, তার জন্য শিগগিরই দুই বোনকে সম্মাননা জানানো হবে।