১৪ বছরের কিশোর তৈরি করলো ব্যাংক

| আপডেট :  ২৬ ডিসেম্বর ২০২০, ১১:১৪ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২৬ ডিসেম্বর ২০২০, ১১:১৪ পূর্বাহ্ণ

১৪ বছর বয়সে কিশোর-কিশোরীরা সাধারণত পড়ালেখা আর খেলাতেই ব্যস্ত থাকে। কিন্তু এই বয়সেই একটি ব্যাংক তৈরি করে সমগ্র বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন হোসে অ্যাডলফো কুইসোকালা কন্ডোরি। বিশ্বের সবচেয়ে কমবয়সী এই ব্যাংকারের হোসের ব্যাংকের নাম বার্টসেলানা স্টুডেন্টস ব্যাংক। তার ব্যাংকের টাকা বর্তমানে ডেবিট কার্ডের মাধ্যমে লেনদেনও চলছে।

জানা গেছে, পেরুর বাসিন্দা এই ১৪ বছরের কিশোর প্রথম চিলড্রেনস সেভিংস ব্যাংক গড়ে তোলেন মাত্র ৭ বছর বয়সে। হোসে দেখেছিল কীভাবে তার কিছু সহপাঠীদের একাংশ বাজে খরচ করে পকেটমানি শেষ করে আর উল্টো দিকে কোনও সহপাঠী টাকার অভাবে বইটাও ঠিক মতো কিনে উঠতে পারে না। তখনই তার মাথায় আসে ব্যাংক তৈরির অভিনব চিন্তা। তবে হোসের ব্যাংকে গ্রাহকদের অ্যাকাউন্টে টাকা রাখতে হয় না। টাকার পরিবর্তে পরিত্যক্ত প্লাস্টিকের জিনিস রাখতে হয়। যে যত প্লাস্টিক জমাতে পারবে সেই মতো তার অ্যাকাউন্টে টাকাও জমবে। সেই সঞ্চিত টাকা ডেবিট কার্ড দিয়ে লেনদেনও করতে পারবে গ্রাহক। প্রথমদিকে হোসের সহপাঠীরাই ছিল তার গ্রাহক। তবে ৭ বছরের ব্যবধানে তার ব্যাংকের গ্রাহক সংখ্যা প্রায় হাজার দু’য়েক!

সবচেয়ে মজার বিষয়, হোসে তার ব্যাংক পরিচালনা করছেন ৮ জন কর্মী নিয়ে। আর তারা সকলেই হোসের থেকে বয়সে অনেক বড়। হোসের এই অভিনব ব্যাংকের মাধ্যমে মূলত দুটো উপকার হয়েছে। প্রথমত ছোটরা উপার্জন করতে শুরু করেছে আর দ্বিতীয়ত পেরুর রাস্তাঘাট প্লাস্টিক জঞ্জাল মুক্ত হয়।

ইতোমধ্যে হোসের এই ব্যাংক বেশ প্রশংসা কুড়িয়েছে এবং এ কাজের জন্য ২০১৮ সালে হোসে আন্তর্জাতিক জলবায়ু পুরস্কার পেয়েছেন