হা’মলা উপেক্ষা করে মসজিদে আকসায় জুমার নামাজে ৬০ হাজার মুসল্লি - বাংলা একাত্তর হা’মলা উপেক্ষা করে মসজিদে আকসায় জুমার নামাজে ৬০ হাজার মুসল্লি - বাংলা একাত্তর

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৫:৪৯ পূর্বাহ্ন

হা’মলা উপেক্ষা করে মসজিদে আকসায় জুমার নামাজে ৬০ হাজার মুসল্লি

হা’মলা উপেক্ষা করে মসজিদে আকসায় জুমার নামাজে ৬০ হাজার মুসল্লি

ই’সরায়েলের পুলিশ বাহিনীর হামল উপেক্ষা করে ফিলিস্তিনের জেরুজালেম শহরের আল আকসা মসজিদে প্রায় ৬০ হাজার মুসল্লি জুমার নামাজ পড়েছেন। ফিলিস্তিনের অধিকৃত জেরুজালেমের ইসলামিক ওয়াকফ বিভাগের মহাপরিচালক শায়খ আজ্জাম আল খতিব জানান, জুমার নামাজে মুসল্লিদের এ সংখ্যা অনেক মনে হলেও পবিত্র রমজান মাস হিসেবে তা খুবই কম।

এর আগে গত শুক্রবার (৮ এপ্রিল) অনুষ্ঠিত রমজানের প্রথম জুমার নামাজে প্রায় ৮০ হাজার মুসল্লি অংশগ্রহণ করেন। তুরস্ক ভিত্তিক সংবাদ মাধ্যম আনাদোলু এজেন্সি সূত্রে জানা যায়, জুমার নামাজ ঘিরে জেরুজালেম শহরে ক’ঠোর নিরাপত্তা ব্যবস্থা করে ই’সরায়েল।শহরের প্রবেশপথ, মসজিদের আশপাশ ও অলিগলিতে পুলিশের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

গাজা ও পশ্চিম তীরের ৫০ বছরের কম বয়সী বাসিন্দাদের মসজিদে নামাজ পড়তে আসতে বা’ধা দেয় ই’সরায়েল কর্তৃপক্ষ। তাছাড়া ওইদিন (শুক্রবার) ভোরবেলা থেকেই ফিলিস্তিনিদের সঙ্গে মসজিদ চত্বরে ই’সরায়েলি বাহিনীর সং’ঘর্ষ চলতে থাকে। এতে অন্তত ১৫৩ জন ফিলিস্তিনি আ’হত হন।

ফিলিস্তিনি ব’ন্দী বি’ষয়ক কর্তৃপক্ষ জানায়, হা’মলা ও সং’ঘর্ষের ঘটনার পর চার শতাধিক ফিলিস্তিনিকে আ’টক করেছে ই’সরায়েলি পুলিশ বাহিনী। জেরুজালেম বি’ষয়ক মন্ত্রী ফাদি আল হাদমি এক বিবৃতিতে ইসরায়েলি পুলিশের মসজিদে হা’মলার নি’ন্দা জানান। তিনি বলেছেন, এসব প্রতিক্রিয়ার জন্য তারাই ‘সম্পূর্ণ দায়ী থাকবে।

এদিকে ইসরায়েলি পুলিশ এক বিবৃতিতে সং’ঘর্ষে জ’ড়িতদের ‘স’হিংস দাঙ্গবাজ’ আখ্যায়িত করে জানায়, ‘এসব হা’মলার মূল লক্ষ্য ছিল নিরাপত্তা বাহিনীর ক্ষ’তি করা। ’ সূত্র : আনাদোলু এজেন্সি

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com