সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৬:১৯ পূর্বাহ্ন

ইরানে পাল্টা আক্রমণের ঘোষণা যুক্তরাষ্ট্রের, উত্তেজনা চরমে

ইরানে পাল্টা আক্রমণের ঘোষণা যুক্তরাষ্ট্রের, উত্তেজনা চরমে

আগামী ৩ জানুয়ারি ইরানি জেনারেল কাসিম সোলাইমানি হত্যার এক বছর পূর্ণ হতে যাচ্ছে। ঠিক এক বছর আগে মার্কিন যুক্তরাষ্ট্র বাগদাদে ড্রোন হামলার মাধ্যমে ইরানের বিপ্লবী গার্ড কর্পস (আইআরজিসি) এর অভিজাত শাখা কুদস ফোর্সের প্রধান মেজর জেনারেল সোলাইমানিকে হত্যা করেছিলো। আর এরপরই ইরানের পক্ষ থেকে বলা হয়েছিলো তারা সোলাইমানির হত্যার এক বছর পূর্ণ হওয়ার আগেই প্রতিশোধ নিবেন। সেই হিসেবে ইরানের হাতে খুব অল্প সময় আছে।

আর এরই মধ্যে মার্কিন জেনারেল কেনেথ ম্যাকেনজি বলেছেন, ইরান সোলাইমানির মৃত্যুবার্ষিকীর আগে প্রতিশোধমূলক ব্যবস্থা গ্রহণ করলে ওয়াশিংটনও প্রতিশোধ নিতে প্রস্তুত।

এমনকি সোলাইমানির প্রথম মৃত্যুবার্ষিকীর কয়েক সপ্তাহ আগে জেনারেল ম্যাকেনজি এই অঞ্চলটি পরিদর্শন করে বলেছেন, তার মূল্যায়ণ হল তারা খুব ভাল একটা অবস্থানে রয়েছেন এবং তারা ইরানি বা অন্য যে কোনও ব্যবস্থা গ্রহণের জন্য প্রস্তুত থাকবেন।

একটি গোপন অবস্থান থেকে টেলিফোন সাক্ষাৎকারে ম্যাক কেনজি সাংবাদিকদের আরও বলেন, তিনি জিহাদবিরোধী জোটের প্রধান মার্কিন জেনারেল পল কালভার্টের সাথে সাক্ষাৎ করেছেন। এমনকি ইরাকি আর্মি চিফ অব স্টাফ জেনারেল আবদুল আমির ইয়ারাল্লাহর সাথেও সাক্ষাত করেছেন। তার মতে তারা সবধরনের পরিস্থিতির জন্য প্রস্তুত আছেন।

প্রসঙ্গত, আগামী ১৫ জানুয়ারির মধ্যে দু’দেশের সেনা সংখ্যা কমিয়ে আড়াই হাজারে নামিয়ে আনার লক্ষ্য রয়েছে। কিন্তু, সেনা সংখ্যা হ্রাস হলেও পেন্টাগন ইরানের দ্বারা যে কোনও আক্রমণ রোধ করতে উচ্চ সতর্কতায় রয়েছে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com