ইউক্রেনের ড্রোন হামলায় নাস্তানাবুদ হচ্ছে রুশ বাহিনী

| আপডেট :  ৩ মার্চ ২০২২, ১২:০৮ অপরাহ্ণ | প্রকাশিত :  ৩ মার্চ ২০২২, ১২:০৮ অপরাহ্ণ

ইউক্রেনের ড্রো’ন হা’মলায় রীতিমতো নাস্তানাবুদ রুশ বাহিনী। তুরস্কের তৈরি বায়রাক্তার ড্রো’নের হা’মলায় ধ্বং’স হচ্ছে একের পর এক রুশ ট্যাংক ও সাজোয়া যান। ফলে প্রশ্ন উঠেছে, রাশিয়ার বহুল আলোচিত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার সক্ষমতা নিয়ে।যদিও বিশ্লেষকরা বলছেন, অপ্রত্যাশিতভাবে ড্রোন হা’মলার মুখে পড়ে ইউক্রেন অ’ভিযানের কৌশলে পরিবর্তন আনছে মস্কো।

গোলা ছোড়ার জন্য প্রস্তুত রুশ ট্যাংক, লক্ষ্য ইউক্রেনের সা’মরিক বাহিনী। কিন্তু হা’মলার ঠিক আগ মুহূর্তে মি’সাইলের আ’ঘাত। গত কয়েকদিনে এমন ড্রোন হা’মলার বেশ কয়েকটি ভিডিওফুটেজ প্রকাশ করেছে কিয়েভ। নিখুঁত লক্ষ্যভেদী এসব হা’মলায় ব্যবহৃত হচ্ছে তুরস্কের তৈরি বায়রাক্তার ড্রোন।

বলা হচ্ছে, ইউক্রেনে রুশ বাহিনীর স্থল অ’ভিযানে সবচেয়ে বড় বা’ধা তৈরি করেছে এই ড্রোন। সমর ভাণ্ডারে থাকা ছোট এই উড়োযান যেন তুরুপের তাস হয়ে উঠেছে কিয়েভের জন্য। ঘন গাছপালা কিংবা বরফের আড়ালে লুকিয়ে থাকা রুশ ট্যাংকও বাঁচতে পারছে না তুর্কি ড্রো’নের হা’মলা থেকে।

ইউরোপীয় নিরাপত্তা বি’ষয়ক গবেষক এড আর্নল্ড জানান, রাশিয়া যা মনে করেছিল তার চেয়ে অনেক বেশি প্রতিরোধের মুখোমুখি হতে হচ্ছে তাদের। কিছু ক্ষেত্রে তাদের পরিকল্পনায় যে গাফিলতি আছে সে বি’ষয়টিও স্পষ্ট হয়ে উঠেছে। মস্কো বুঝতে পেরেছে এই দুর্বল পরিকল্পনা নিয়ে ইউক্রেনে অ’ভিযান অব্যাহত রাখা খুবই কঠিন হয়ে উঠবে তাদের জন্য।

সা’মরিক ড্রোন তৈরিতে বিশ্বজুড়ে খ্যাতি যুক্তরাষ্ট্র ও ই’সরায়েলের। তবে বায়রাক্তার নিয়ে এ শিল্পে শক্ত অবস্থান আছে তুরস্কেরও। ধারণা করা হয়, দেশটি থেকে অন্তত এক ডজন ড্রোন কিনেছে ইউক্রেন।

বায়রাক্তার ড্রোনের হা’মলায় নাকাল হয়ে কিছুটা ভাবমূর্তি সং’কটেও পড়েছে রাশিয়া। বিশ্বের অন্যতম অ’স্ত্র উৎপাদক ও রফতানিকারক দেশটির আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার চাহিদা অনেক। বিশেষ করে s-300 এবং S-400 ব্যবস্থাকে দেখা হয় সবচেয়ে কার্যকর এয়ার ডিফেন্স সিস্টেম হিসেবে। কিন্তু তুর্কি ড্রো’নের হা’মলা সামাল দিতে ব্যর্থ হওয়ায় প্রশ্নের মুখে পড়বে এর সক্ষমতা।

নিরাপত্তা বি’ষয়ক গবেষক জাস্টিন ব্রঙ্ক বলেন, ইউক্রেন যে কাগুজে বাঘ নয় এটা প্রমাণ হয়ে গেছে। রুশ বাহিনী দেশটিতে যে ধরনের প্রতিরোধের মুখে পড়েছে তাতে মস্কোকে ইমেজ সং’কটে পড়তে হবে। এর ফলে সমরাস্ত্র ইস্যুতে বিশ্বব্যাপী রাশিয়ার যে সুনাম ছিল তার ও’পর প্রভাব পড়বে।এদিকে, সা’মরিক সক্ষমতায় অনেক দুর্বল ইউক্রেনের প্রতিরোধের সামনে যু’দ্ধ কৌশল পাল্টানোকেই রাশিয়ার জন্য ব্য’র্থতা হিসেবে দেখছেন অনেক বিশ্লেষকরা।