দেখে নিন রাশিয়ার কাছে থাকা বর্তমান বিশ্বের সব থেকে ভয়ংকর অস্ত্র, যা অন্য কোন দেশে নাই

| আপডেট :  ২৮ ফেব্রুয়ারি ২০২২, ১১:৫৫ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৮ ফেব্রুয়ারি ২০২২, ১১:৫৫ অপরাহ্ণ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশ পাওয়ার পর আজ সোমবার ২৮ ফেব্রুয়ারি দেশটির পারমাণবিক বোমা সক্রিয় করা হয়েছে। এখন যুদ্ধে তাৎক্ষণিকভাবে এই বিধ্বংসী বোমার ব্যবহার করতে পারবে রুশ সামরিক বাহিনী। পুতিনকে তার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই সোইগু বলেন, কৌশলগত ক্ষেপণাস্ত্র শক্তি যুদ্ধের জন্য প্রস্তুত করা হয়েছে। নর্দান ও প্যাসিফিক ফ্লিটও সক্রিয়।

সামরিক সক্ষমতায় বিশ্বে রাশিয়ার অবস্থান দ্বিতীয়। দেশটির সামরিক বাহিনীতে যুদ্ধের জন্য সক্রিয় সদস্য সাত লাখ ৬৬ হাজার ৫৫ জন। সক্রিয় সংরক্ষিত সদস্য ২৪ লাখ ৮৫ হাজার।

স্থল যুদ্ধের জন্য রাশিয়ার ট্যাংক আছে ১৫ হাজার ৩৯৮ টি। অস্ত্রবাহী যুদ্ধযান (এএফভি) আছে ৩১ হাজার ২৯৮টি। সেলফ-প্রপেল্ড গান (এসপিজি) পাঁচ হাজার ৯৭২টি। টাওয়েড-আর্টিলারি চার হাজার ৬২৫টি। মাল্টিপেল লান্স রকেট সিস্টেমস (এমএলআরএস) তিন হাজার ৭৯৩টি।

দেশটির মোট সামরিক বিমান তিন হাজার ৪২৯টি। যুদ্ধবিমান ৭৬৯টি। ফিক্সড-উইং অ্যাটাক এয়ারক্রাফট এক হাজার ৩০৫ টি। পরিবহন বিমান ১ হাজার ৮৩টি। প্রশিক্ষণ বিমান ৩৪৬টি। হেলিকপ্টার এক হাজার ১২০টি। অ্যাটাক হেলিকপ্টার ১১১টি।

মোট নৌ-সক্ষমতা ৩৫২টি। বিমানবহনে সক্ষম রণতরী একটি। ফ্রিগেট চারটি। ডেস্ট্রয়ার ১২টি, করভেট ৭৪টি, সাবমেরিন ৫৫টি, কোস্টাল ডিফেন্স ক্র্যাফট ৬৫টি এবং মেরিন ওয়ারফেয়ার ৩৪টি।