আটক রুশ সেনা বললেন আমরা যুদ্ধ চাই না, শুধু বাড়ি যেতে চাই

| আপডেট :  ২৮ ফেব্রুয়ারি ২০২২, ১০:১৯ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৮ ফেব্রুয়ারি ২০২২, ১০:১৯ অপরাহ্ণ

রাশিয়ার সাধারণ সৈন্যদের মি’থ্যা বলে ইউক্রেন যু’দ্ধে নামানো হয়েছে এবং তারা এই লড়াই চান না। সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল এক ভিডিওতে ইউক্রেনে আ’টক এক রুশ সে’নাকে এসব কথা বলতে শোনা গেছে। সোমবার (২৮ ফেব্রুয়ারি) মা’র্কিন সাময়িকী নিউজউইক এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর খারকিভে ইউক্রেনীয় বাহিনীর হাতে ধরা পড়া পাঁচ রুশ সে’নার ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে। গত রোববার পোস্ট হওয়া ভিডিওটি এ পর্যন্ত সাত লাখের বেশিবার দেখা হয়েছে।এতে দেখা যায়, পেছনে হাতবাঁ’ধা অবস্থায় হাঁটুগেড়ে বসা রুশ সে’নাদের প্রশ্ন করছেন ভিডিওধারণকারী। কেন ইউক্রেন আ’ক্রমণ করলেন জানতে চাইলে একে একে জবাব দেন সে’নারা। এর আগে নিজ নিজ ইউনিটের পরিচয় দেন তারা।

প্রশ্নের জবাবে সে’নারা বলেন, তারা ইউক্রেন আ’ক্রমণ করতে চাননি, প্রশিক্ষণের কথা বলে তাদের এখানে আনা হয়েছিল। এখন তারা বাড়ি ফিরতে চান।প্রথম রুশ সে’না বলেন, (আমরা এখানে এসেছি) প্রশিক্ষণের জন্য। আমাদের ধোঁকা দেওয়া হয়েছিল বলেই আজ আমি এখানে।দ্বিতীয় সে’নাও বলেন, প্রশিক্ষণের জন্য এসেছিলাম। আমাকে কমান্ডাররা পাঠিয়েছিল।

তৃতীয় সে’না বলেন, প্রথমে বলা হয়েছিল, আমাদের প্রশিক্ষণের জন্য পাঠানো হচ্ছে। কিন্তু পরে (যু’দ্ধের) সামনে ঠেলে দেওয়া হয়। লোকজন হতাশ হয়ে পড়ে এবং (যু’দ্ধে) যেতে চাচ্ছিল না। কিন্তু তারা বলেছিল, (যু’দ্ধে না গেলে) জনগণের শ’ত্রু হয়ে যাবেন। আমরা এই যু’দ্ধ চাই না। আমরা শুধু বাড়ি যেতে চাই। আমরা শান্তি চাই।

চতুর্থ সে’নাও প্রায় একই কথা বলেন। তার কথায়, তারা (সা’মরিক কমান্ডাররা) বলেছিল, সব ঠিক হয়ে যাবে। আমরা কিছু জানি না। আমাদের ধোঁকা দেওয়া এবং ফে’লে যাওয়া হয়েছে।

ইউক্রেনীয় সা’মরিক বাহিনীর দাবি, গত পাঁচ দিনে ইউক্রেন আ’ক্রমণকারী রুশ বাহিনী ব্যাপক ক্ষয়ক্ষ’তির মুখে পড়েছে। সং’ঘাতে রাশিয়ার পাঁচ হাজারের বেশি সে’না নি’হত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। এছাড়াও রাশিয়ার ১৯১টি ট্যাঙ্ক, ২৯টি যু’দ্ধবিমান, ২৯টি হেলিকপ্টার এবং ৮১৬টি সাঁজোয়া যান ধ্বং’স হয়েছে বলে জানিয়েছে তারা।