বেছে বেছে ভারতীয় শিক্ষার্থীদের মা’রধর করছে ইউক্রেনীয় সেনাবাহিনী

| আপডেট :  ২৮ ফেব্রুয়ারি ২০২২, ০৩:০৮ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৮ ফেব্রুয়ারি ২০২২, ০৩:০৮ অপরাহ্ণ

তাপমাত্রা শূন্যের অনেক নীচে। তা তুচ্ছ করেই যু’দ্ধ-বি’ধ্বস্ত ইউক্রেন থেকে প্রা’ণ নিয়ে বের হওয়ার মরিয়া চেষ্টায় সীমান্ত অঞ্চলগুলোর দিকে এগিয়ে যাচ্ছেন হাজার হাজার মানুষ। একই পথ বেছে নিয়েছেন আ’টকে পড়া অসংখ্য ভারতীয় শিক্ষার্থী। তবে ভারতীয় দূ’তাবাসের আশ্বাসকে সম্বল করে ঘণ্টার পর ঘণ্টা পায়ে হেঁটে পোল্যান্ড বা রোমানিয়া সী’মান্তে পৌঁছনো ওই শিক্ষার্থীদের বাঁচার আশা ভে’ঙে গেছে সী’মান্তে পৌঁছে। তাদের দাবি, ইউক্রেনীয়দের সহজেই সীমান্ত পার হতে দেয়া হলেও বেছে বেছে শুধু ভারতীয়দেরই আ’টকে দিচ্ছেন সী’মান্তর’ক্ষীরা!

ইউক্রেনের অভ্যন্তরে রুশ সে’নাবা’হিনীর দাপট চলছে। আর সী’মান্তে এসে ইউক্রেনীয় সে’নাদের ‘আগ্রাসী’ চেহারার সাক্ষী হচ্ছেন ভারতীয়রা। সী’মান্তে পৌঁছনো ভারতীয় শিক্ষার্থীদের অধিকাংশই এখন বি’পদে আছেন। তাদের অ’ভিযোগ, ইউক্রেনের সে’নাবা’হিনী ও পুলিশ একজোট হয়ে ভারতীয় নাগরিক ও শিক্ষার্থীদের পোল্যান্ডের সীমান্ত অঞ্চল থেকে ঠেলে ইউক্রেনের দিকে পাঠিয়ে দিচ্ছে। আ’তঙ্ক ছড়াতে বারবার শূন্যে গু’লি ছোড়া হচ্ছে।

প্রায় ৩৬ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকার পরেও ভিসার লাইন থেকে টেনে টেনে ভারতীয়দের বের করে দেয়ার অ’ভিযোগ রয়েছে। এমনকি ভারতীয়দের জমায়েত লক্ষ্য করে গাড়ি ছুটিয়ে এগিয়ে আসার অ’ভিযোগও উঠেছে ইউক্রেনীয় সে’নাবা’হিনীর বি’রুদ্ধে। এছাড়া ভারতীয়দের মা’রধর করা হচ্ছে এবং লা’থি মা’রা হচ্ছে ।

রোমানিয়া সী’মান্তের পরিস্থিতিও প্রায় এক। সেখানেও ভিড় বাড়ছে ভারতীয়দের। তবে তাদের আর্জি শোনার মতো কেউ নেই সেখানে। নিজেদের এ ভ’য়াবহ অভিজ্ঞতার কথা সামাজিক মাধ্যমে তুলে ধরেছেন একাধিক শিক্ষার্থী। প্রায় ৫০ কিলোমিটার হেঁটে শনিবার বিকেলে পোল্যান্ড সী’মান্তের টার্নোপিলে পৌঁছেছেন এক ভারতীয় মেডিক্যাল ছাত্র।

তার কথায়, ‘ভারতীয়দের লাইন বেড়েই চলেছে। কেউ কেউ ৪৮ ঘণ্টা ধরে দাঁড়িয়ে… তবে ইউক্রেনিয়ানদের যেতে দেয়া হলেও ভারতীয়দের সীমান্ত পার হতে দেয়া হচ্ছে না। এখানকার পরিস্থিতি ভ’য়ঙ্কর বললেও কম বলা হবে।ওই ভারতীয় মেডিক্যাল ছাত্র আরো বলেছেন, ভারতীয় দূ’তাবাসের কর্মকর্তারাও আমাদের ফোনের উত্তর দিচ্ছেন না। আমাদের কেউ সাহায্য করছে না, কেউ না। আমরা কোথায় যাব?’

অপর এক ভারতীয় ছাত্রী জানান, প্রায় ৪৮ ঘণ্টা ধরে রাস্তায় দাঁড়িয়ে আছেন ভারতীয়রা। খোলা আকাশের নীচে থেকে অনেকেই অ’সুস্থ হয়ে গেছেন। হাড়কাঁপানো ঠাণ্ডায় কোনোভাবে টিকে থাকতে জঞ্জাল (ফে’লে দেয়া কাগজ, কাপড়) জ্বা’লিয়ে শরীর গরম রাখার চেষ্টা করা হচ্ছে।

আরো এক ভারতীয় ছাত্র বলেন, ‘পোল্যান্ড হয়ে আমাদের উ’দ্ধারের কোনো পরিকল্পনা বাস্তবায়ান করার চেষ্ট করা হচ্ছে না। তারপরেও ভারতীয় দূ’তাবাসের পক্ষ থেকে আমাদের এখানে আসতে বলা হলো কেন?’ইউক্রেন ত্যাগ করতে ব্যর্থ হয়ে অনেক ভারতীয় এখন ফিরে গিয়েছেন বাঙ্কার কিংবা বেসমেন্টে।সূত্র : অনন্দবাজার