তুর্কি ড্রোনে রুশ বাহিনীর ওপর ইউক্রেনের সফল হা’মলা

| আপডেট :  ২৮ ফেব্রুয়ারি ২০২২, ০৯:৪৭ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২৮ ফেব্রুয়ারি ২০২২, ০৯:৪৭ পূর্বাহ্ণ

ইউক্রেনের সা’মরিক বাহিনী দাবি করেছে, তাদের কাছে থাকা তুরস্ক-নির্মিত ড্রো’ন বাহিনী দিয়ে রুশদের ও’পর সফল হা’মলা চা’লানো হয়েছে।ইউক্রেনের স’শস্ত্র বাহিনী রোববার একটি ড্রো’নের সাহায্যে বি’ধ্বস্ত সা’মরিক যানের ফুটেজ প্রকাশ করেছে। তারা জানিয়েছে, একটি রুশ বাক ভূমি থেকে আকাশে নিক্ষি’প্ত ক্ষে’পণাস্ত্র ব্যবস্থার বি’রুদ্ধে হা’মলার ছবি এটি।

ইউক্রেনের স’শস্ত্র বাহিনীর কমান্ডার-ইন-চিফ ভ্যালেরি জালুঝনিয় বলেন, রাজধানী কিয়েভ থেকে ৬২ মাইল দূরে মালিন শহরের কাছে এই হা’মলাটি হয়।ইউক্রেন স’রকার গত বছর থেকে তুরস্কের কাছ থেকে বেরাকতার টিবি২ ড্রো’ন কিনছে।ইউক্রেনে অ’স্ত্র পাঠাতে চায় ইউরোপিয়ান ইউনিয়ন

ইউরোপিয়ান ইউনিয়ন ঘোষণা করেছে যে তারা ইউক্রেনে অ’স্ত্রের চালান পাঠানো শুরু করতে চাইছে। ইইউ তার ইতিহাসে এই প্রথমবারের মতো এরকম কোনো পদক্ষেপ নিলো।ইউরোপিয়ান কমিশন প্রে’সিডেন্ট উরসুলা ভন ডার লাইন এক সংবাদ সম্মেলনে বলেছেন, এ পদক্ষেপ এক মোড়বদলকারী মুহূর্ত।তিনি আরো কিছু পদক্ষেপের কথা ঘোষণা করেছেন যার মধ্যে আছে রাশিয়া ও বেলারুসের বি’রুদ্ধে নতুন কিছু নি’ষেধাজ্ঞা ।

এ ছাড়া সকল রুশ বিমানের জন্য ইউরোপের আকাশসীমা ব্যবহারও নি’ষিদ্ধ করা হয়েছে।কিয়েভে কোনো রুশ সৈন্য নেই ইউক্রেনের রাজধানী কিয়েভের মেয়র বলেছেন, তার শহরে কোনো রুশ সে’না নেই। কিয়েভের মেয়র ভিতালি ক্লিৎস্কো বলেন, ইউক্রেনের প্রতিরক্ষা বাহিনী অন্তর্ঘাতীদের চিহ্নিত করে নির্মূল করছে।

কিয়েভে সোমবার সকাল পর্যন্ত কারফিউ চলছে। মেয়র বলেন, রুশ আ’ক্রমণ শুরুর পর থেকে কিয়েভে এখন পর্যন্ত একটি শি’শু সহ ৯ জন নি’খোঁজ হয়েছে।ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে রুশ সৈন্যদের সাথে লড়াইয়ের পর ইউক্রেনের যো’দ্ধারা শহরের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করেছে। তবে এখনো লড়াই চলার খবর পাওয়া গেছে।

খারকিভের গভর্নর ওলেগ সিনেগুবভ সোশ্যাল মিডিয়ায় এক বিবৃতিতে বলেছেন শহর থেকে রুশ সৈন্যদের হটিয়ে দেওয়া হচ্ছে।অন্যদিকে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা বলেছেন প্রেসিডন্ট পুতিন তার সা’মরিক অ’ভিযানে তার একটি লক্ষ্যও অর্জন করতে পারেননি।

অনলাইনে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন রুশ সৈন্যরা কোনো শহরেরই নিয়ন্ত্রণ নিতে পারেনি,এবং রাজধানী কিয়েভ দ’খল করতে আসা রুশ সৈন্যদের ধংস করে দেয়া হয়েছে।সূত্র : সিএনএন, বিবিসি