‘ইউক্রেন সংকটের মূল হোতা যুক্তরাষ্ট্র’ তাঁদের রাজত্বের দিন শেষ

| আপডেট :  ২৭ ফেব্রুয়ারি ২০২২, ০৩:১১ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৭ ফেব্রুয়ারি ২০২২, ০৩:১১ অপরাহ্ণ

ইউক্রেনে রাশিয়ার হা’মলার পর প্রথম আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়া মা’র্কিন যুক্তরাষ্ট্রকেই ‘ইউক্রেন সং’কটের মূল হোতা’ বলে অ’ভিযোগ করেছে।উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে পোস্ট করা এক বিবৃতিতে বলা হয়েছে, মা’র্কিন যুক্তরাষ্ট্রই এই বিপর্যয়ের জন্য দায়ী।

পোস্টটি করেছেন উত্তর কোরিয়ার সোসাইটি ফর ইন্টারন্যাশনাল পলিটিক্স স্টাডির গবেষক রি জি সং। তার ভাষ্য অনুযায়ী ওয়াশিংটন ‘তার নিরাপত্তার জন্য রাশিয়ার বৈধ দাবিকে উপেক্ষা করে সা’মরিক আধিপত্যের’ নীতি অনুসরণ করার ফলেই এই যু’দ্ধ বেধেছে।উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে শনিবার আপলোড করা ওই পোস্টে বলা হয়েছে, ‘ইউক্রেন সং’কটের মূল কারণটিও মা’র্কিন যুক্তরাষ্ট্রের উচ্ছৃঙ্খলতা এবং স্বেচ্ছাচারিতার মধ্যে নিহিত রয়েছে’।

‘ডবল স্ট্যান্ডার্ড’ ধরে রাখার জন্য মা’র্কিন যুক্তরাষ্ট্রের নি’ন্দা করে রি জি সং বলেন যে, যুক্তরাষ্ট্র ‘শান্তি ও স্থিতিশীলতার’ নামে অন্যান্য দেশের অভ্যন্তরীণ বি’ষয়ে হস্তক্ষেপ করে, ‘কিন্তু তারা অন্য দেশগুলোর কোন সঙ্গত কারণে নেওয়া আত্মরক্ষামূলক পদক্ষেপের নি’ন্দা করে। তারা শুধু নিজেদের জাতীয় নিরাপত্তা নিশ্চিত করে’।

পোস্টে আরও বলা হয়, ‘মা’র্কিন যুক্তরাষ্ট্রের একার রাজত্বের দিন শেষ’।তিনি বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘উপসংহার হল যে যা ঘটছে তার সবই মা’র্কিন যুক্তরাষ্ট্রের কারণে ঘটছে। মূল বি’ষয় হল আপনার ক্ষমতা না থাকলে আপনি ক্ষ’তিগ্রস্ত হবেন’।উত্তর কোরিয়ার বন্ধু রাষ্ট্র চীনও ইউক্রেন সং’কটের জন্য যুক্তরাষ্ট্রকেই দায়ী করেছে।

ওদিকে, রবিবার সকালে উত্তর কোরিয়া ফের একটি ব্যালিস্টিক ক্ষে’পণাস্ত্র নি’ক্ষেপ করেছে। চীনের বেইজিংয়ে শীতকালীন অলিম্পিকের এক মাস শান্ত থাকার পরে অ’স্ত্র-পরীক্ষা পুনরায় শুরু করেছে উত্তর কোরিয়া। চলতি বছরে এটি উত্তর কোরিয়ার ৮ম ক্ষে’পণাস্ত্র উৎক্ষেপণ।

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতির ব্লু হাউস উত্তর কোরিয়ার এই ক্ষে’পণাস্ত্র উৎক্ষেপণে ‘গভীর উ’দ্বেগ এবং গু’রুতর অনুশোচনা’ প্রকাশ করে বলেছে এমন এক সময়ে উত্তর কোরিয়া ফের ক্ষে’পণাস্ত্র পরীক্ষা শুরু করেছে ‘যখন বিশ্ব ইউক্রেন যু’দ্ধের সমাধান করার চেষ্টা করছে’।

কোরিয়া রিসার্চ ইনস্টিটিউট ফর ন্যাশনাল স্ট্র্যাটেজির গবেষক শিন বিওম-চুল এএফপিকে বলেছেন, ‘ইউক্রেন সং’কট নিয়ে মা’র্কিন আগ্রহ ইউরোপে স্থানান্তরিত হয়ে গেছে এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদও কাজ করতে পারছেনা। আর উত্তর কোরিয়া এই সুযোগটিকেই কাজে লাগাচ্ছে। এই সূযোগে উত্তর কোরিয়া পারমাণবিক অ’স্ত্র বানিয়ে ফেলতে পারে’।