‘জোরালো সমর্থনের’ জন্য তুরস্কের প্রেসিডেন্টকে ধন্যবাদ জানালেন জেলেনস্কি

| আপডেট :  ২৭ ফেব্রুয়ারি ২০২২, ০৯:৪০ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২৭ ফেব্রুয়ারি ২০২২, ০৯:৪০ পূর্বাহ্ণ

রাশিয়ার আগ্রাসনের মুখে যু’দ্ধ পরিস্থিতিতে ‘জো’রালো সমর্থনের’ জন্য তুরস্কের প্রে’সিডেন্ট রজব তাইয়েব এরদোগান ও তুর্কি জনগণকে ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেনের প্রে’সিডেন্ট ভলোদেমির জে’লেনস্কি।শনিবার এক টুইট বার্তায় তিনি তুরস্কের প্রতি কৃতজ্ঞতা জানান।

টুইট বার্তায় তিনি বলেন, ‘আমি আমার বন্ধু তুরস্কের প্রে’সিডেন্ট রজব তাইয়েব এরদোগান ও তুর্কি জনগণকে তাদের জো’রালো সমর্থনের জন্য ধন্যবাদ জানাচ্ছি। কৃষ্ণসাগরে রুশ জাহাজের চলাফেরা বন্ধে নি’ষেধাজ্ঞা এবং বিপুল মাত্রা সা’মরিক ও মানবিক সহায়তা ইউক্রেনের জন্য আজ প্রয়োজন। ইউক্রেনের জনগণ তা কখনো ভু’লবে না।’

তবে ভূমধ্যসাগর থেকে কৃষ্ণসাগরে চলাচলে দার্দানেলিস ও বসফোরাস প্রণালী নিয়ন্ত্রণে রাখা তুরস্ক রুশ জাহাজের চলাচলে কোনো নি’ষেধাজ্ঞা এখনো ঘোষণা করেনি।এর আগে বৃহস্পতিবার পূর্ব ইউক্রেনে রুশপন্থী বি’দ্রোহীদের সহায়তায় রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে পূর্ণমাত্রায় অ’ভিযান চা’লানোর নির্দেশ দেন রাশিয়ার প্রে’সিডেন্ট ভ্লাদিমির পুতিন।

গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বি’দ্রোহী ও স’রকারি বাহিনীর মধ্যে সং’ঘর্ষ শুরু হয়। এর জেরে সোমবার বি’দ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় রুশ সৈন্য পাঠানো এবং পরে ইউক্রেনে পূর্ণমাত্রার অ’ভিযানের নির্দেশ দেন রুশ প্রে’সিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনের স্বা’স্থ্যমন্ত্রী জানিয়েছেন, বৃহস্পতিবার পর্যন্ত রুশ আগ্রাসনে অন্তত ১৯৮ ইউক্রেনীয় নি’হত হয়েছে।অপরদিকে যু’দ্ধ থেকে বাঁচতে এক লাখ ৫০ হাজারের বেশি ইউক্রেনীয় নাগরিক দেশ ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছেন।সূত্র : আলজাজিরা