আমেরিকা-ব্রিটেনসহ ইউক্রেনে ২৮ দেশের অস্ত্র পাঠানোর ঘোষণা

| আপডেট :  ২৬ ফেব্রুয়ারি ২০২২, ০৯:১৩ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৬ ফেব্রুয়ারি ২০২২, ০৮:৫৫ অপরাহ্ণ

গত ১৭ ফেব্রুয়ারি বৃহস্পতিবার ভোর থেকে রুশ সে’নাদের সঙ্গে ইউক্রেনের নিরাপত্তা বাহিনীর তুমুল লড়াই চলছে। রাশিয়া-ইউক্রেনের এই যু’দ্ধকে দ্বিতীয় বিশ্বযু’দ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় সং’ঘাত বলে মনে করা হচ্ছে। এমন অবস্থায় রাশিয়ার বি’রুদ্ধে যু’দ্ধে ইউক্রেনে অ’স্ত্র পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র-ব্রিটেনসহ ২৮ দেশ।

ইউক্রেনের রাজধানী কিয়েভের বিভিন্ন অঞ্চলে তীব্র হা’মলা ও বি’স্ফোরণের খবর পাওয়া গেছে। একইসঙ্গে দেশটির দক্ষিণ, পূর্ব এবং উত্তরের প্রধান শহরগুলোর চারপাশে যু’দ্ধ চলছে।ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন, রুশ সে’নারা চেষ্টা করছে রাজধানী কিয়েভ পুরোপুরি দ’খলে নেয়ার। এরপর তারা দেশটির নেতৃত্বকে ক্ষমতাচ্যুত করার চেষ্টা করবে।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, কিয়েভের মাইডান স্কয়ারের কাছে একটি বড় ধরনের বি’স্ফোরণের শব্দ শোনা গেছে। এছাড়া শহরের ত্রয়েশ্চিনা এলাকায় পাওয়া গেছে একাধিক বি’স্ফোরণের খবর। প্রত্যক্ষদর্শীরা বলছেন, হা’মলার শব্দ এত তীব্র ছিল যে শহরের কেন্দ্র থেকে কয়েক মাইল দূর পর্যন্ত শব্দ পেয়েছেন তারা।

এমন পরিস্থিতি বিবেচনায় বড় সিদ্ধান্তে উপনীত হল পশ্চিমা দেশগুলো। ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ মোট ২৮ দেশ ইউক্রেনকে অ’স্ত্রসহ অন্যান্য সহায়তা দিতে সম্মত হয়েছে। অ’স্ত্র ছাড়াও চিকিৎসা সরঞ্জামাদি ও অন্যান্য মিলিটারি সহায়তা দেবে এই ২৮ দেশ।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রের প্রে’সিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে জরুরি অ’স্ত্র সহায়তা দিতে একটি ৬০০ মিলিয়ন ডলারের স্মারকে স্বাক্ষর করেছেন।স্মারকে মা’র্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনকে কোনও ধরনের আইনের বা’ধ্যবাধকতা ছাড়াই জরুরিতে ভিত্তিতে ইউক্রেনকে ২৫০ মিলিয়ন ডলারের অ’স্ত্র সহায়তা দেওয়ার নির্দেশ দিয়েছেন বাইডেন।

বাকি ৩৫০ মিলিয়ন ডলারের অ’স্ত্র সহায়তা প্রতিরক্ষা বিভাগের প্রতিরক্ষা আইনের ধারা ও সেবার অধীনে বরাদ্দ দেওয়া হয়েছে।
ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী বেন ওয়ালেস শুক্রবার সন্ধ্যায় ইউক্রেনে সা’মরিক সহায়তার জন্য এক ডোনার কনফারেন্সের আয়োজন করে। ভার্চুয়াল এই কনফারেন্সে অংশ নিয়ে প্রত্যক রাষ্ট্রই সহায়তার ব্যাপারে সম্মত হয়।

এক্ষেত্রে ইউক্রেনকে দুই ধরনের সহায়তা দেওয়া হবে। সা’মরিক ও বেসা’মরিক। সা’মরিক সহায়তার আওতায় তারা ইউক্রেনকে গোলাবারুদ, ট্যাংকবিধ্বং’সী ও বিমানবিধ্বং’সী অ’স্ত্র দেবে। বেসা’মরিক সহায়তার আওতায় থাকবে চিকিৎসা সরঞ্জামাদি। সূত্র : বিবিসি