রুশ ট্যাঙ্কার থামাতে যেভাবে ব্রিজসহ নিজেকে উড়িয়ে দিলেন ইউক্রেনীয় সৈনিক

| আপডেট :  ২৬ ফেব্রুয়ারি ২০২২, ০৮:০৭ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৬ ফেব্রুয়ারি ২০২২, ০৮:০৪ অপরাহ্ণ

শরীরে মাইন বেঁ’ধে নিজেকে উড়িয়ে দিয়ে রুশ ট্যাঙ্কের অগ্রযাত্রা থামিয়ে দিয়েছেন এক ইউক্রেনীয় সৈনিক। তিনি মাইন বি’স্ফোরণ করে ব্রিজসহ নিজেকে উড়িয়ে দেন।

ব্রিজসহ নিজেকে উড়িয়ে দেয়া ওই ইউক্রেনীয় সৈনিকের নাম ভিতালি স্কাকুন ভোলোদিমিরোভিচ। তিনি পদমর্যাদায় ইউক্রেনের নৌ-সে’নার ব্যা’টালিয়ন ইঞ্জিনিয়ার।

রাশিয়া অধিকৃত ক্রিমিয়া থেকে ইউক্রেনের মূল ভূখণ্ডে প্রবেশের জন্য মূলরাস্তা খেরসন প্রদেশ হয়ে গেছে । ওই রাস্তার ও’পর হেনিচেস্ক সেতু। রাশিয়ার সাজোয়া গাড়ি ও ট্যাঙ্ক ওই পথ দিয়েই মূল ইউক্রেনে ঢুকে পড়ার চেষ্টা করছিল। কিন্তু, বা’ধা হয়ে দাঁড়ান ভিতালি স্কাকুন ভলোদিমিরোভিচ।

যখন দেখলেন, ইউক্রেনে ঢুকে পড়তে যাচ্ছে রুশ ট্যাঙ্কবহর এবং এগিয়ে যাচ্ছে সেতু লক্ষ্য করে। তখন গায়ে মাইন বেঁ’ধে ব্রিজসহ নিজেকেই উড়িয়ে দিলেন। মুহূর্তে ধসে পড়ল চার লেনের সেতু। থেমে যায় রাশিয়ার ট্যাঙ্কগুলো। তিনি নিজের প্রা’ণ বাঁচাতে দেরিতে মাইন বি’স্ফোরণ করলে ঘটনা অন্যদিকে মোড় নিত।

কারণ, তখন রাশিয়ার ট্যাঙ্কগুলো ব্রিজ পার হয়ে যেত।নিজের প্রা’ণ দিয়ে রুশ ট্যাঙ্ক বাহিনীকে রুখে দেয়ার জন্য যু’দ্ধ বি’ধ্বস্ত ইউক্রেনে এখন জাতীয় বীরের মর্যাদা পাচ্ছেন ভিতালি। সূত্র : ভারতীয় গণমাধ্যম