পালিয়ে না গিয়ে প্রশংসায় ভাসছেন ইউক্রেনের প্রেসিডেন্ট

| আপডেট :  ২৬ ফেব্রুয়ারি ২০২২, ০৪:৩৩ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৬ ফেব্রুয়ারি ২০২২, ০৪:৩৩ অপরাহ্ণ

ইউক্রেনের রাজধানী কিয়েভের রাস্তায় এখন পুরোদস্তুর যু’দ্ধ চলছে রাশিয়া এবং ইউক্রেনের সে’নাদের মধ্যে। সাধারণ মানুষ দেশের রাজধানী ছেড়ে পালাচ্ছেন অন্যত্র। অনেকেই আবার আ’টকে পড়েছেন। এরই মাঝে থেকে থেকে গর্জে উঠছে রাশিয়ার যু’দ্ধবিমান। বো’মা বর্ষণের ভ’য়ে কিয়েভের বাসিন্দারা আশ্রয় নিয়েছেন বাঙ্কারে।

এমন পরিস্থিতিতে ইউক্রেনের প্রে’সিডেন্ট ভলোদিমির জে’লেনস্কিকে সেখান থেকে ‘উ’দ্ধার’ করার প্রস্তাব দিয়েছে আমেরিকা। কিন্তু তাকে উ’দ্ধারে মা’র্কিন এই ‘সাহায্য’ প্রস্তাব ফিরিয়ে দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশংসায় ভাসছেন তিনি।পরিস্থিতি পর্যালোচনা করতে যুক্তরাষ্ট্রের নেতাদের সাথে কথোপকথনের সময় ইউক্রেন প্রে’সিডেন্ট বলেন, ‘লড়াই এখানে; আমার গোলাবারুদ দরকার, আমাকে সরিয়ে নেওয়ার দরকার নেই’।

ইউক্রেনের রাজধানী কিয়েভ ঘিরে ফে’লেছে রাশিয়ার সে’নাবা’হিনী। এই পরিস্থিতিতে প্রে’সিডেন্ট জে’লেনস্কি দেশ ছেড়ে পা’লিয়ে যেতে পারেন বলে সোশ্যাল মিডিয়ায় গুজব রটেছিল। এরপর এক ভিডিও বার্তায় জে’লেনস্কি সবাইকে আস্বস্ত করে বলেন, তিনি দেশে আছেন।

শুধু তাই নয়, তিনি দেশবাসীকে রাশিয়ার সে’নার বি’রুদ্ধে লড়াই করার জন্য উদ্বুদ্ধ করেন।এক ভিডিও বার্তায় রাশিয়ার হা’মলার বি’রুদ্ধে নিজের দেশকে রক্ষা করার বার্তা দিলেন জে’লেনস্কি। ইউক্রেনের প্রতিরক্ষা ম’ন্ত্রণালয় প্রে’সিডেন্টের ভিডিও টুইট করেছে।

এতে জে’লেনস্কিকে বলতে শোনা যায়, ‘আমরা সবাই এখানে আছি। আমাদের সে’নাবা’হিনী এখানে আছে। সমাজের নাগরিকরা এখানে। আমরা এখানে সবাই আমাদের স্বাধীনতা, আমাদের দেশকে রক্ষা করছি এবং এই কাজ আমরা এভাবেই করতে থাকব’।

ভিডিওতে দেখা যায়, প্রে’সিডেন্ট জে’লেনস্কি সবুজ রঙের সা’মরিক ধাঁচের পোশাক পরেছেন। তার পাশে দাঁড়িয়ে দেশটির প্রধানমন্ত্রী, চিফ অব স্টাফ এবং ঘনিষ্ঠ সহযোগীরা। রুশ আগ্রাসনের বি’রুদ্ধে রুখে দাঁড়াতে দেশের মানুষকে আহ্বান জানিয়েছেন তিনি।

ইউক্রেনের প্রে’সিডেন্ট মা’র্কিন যুক্তরাষ্ট্রের সরিয়ে নেওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করায় অনেকে তার ব্যাপক প্রশংসা করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই তাকে ‌‘প্রকৃত দেশপ্রেমিক প্রে’সিডেন্ট’ হিসাবে প্রশংসায় ভরিয়ে দিচ্ছেন।