এই প্রথম কর্ণাটকে মু’সলিম ছাত্রীদের হিজাব পরার অনুমতি

| আপডেট :  ১৯ ফেব্রুয়ারি ২০২২, ০৭:২৫ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৯ ফেব্রুয়ারি ২০২২, ০৭:২৫ অপরাহ্ণ

হিজাব বিতর্কে উত্তাল কর্ণাটক রাজ্যের ঐতিহাসিক শহর মহিশূরের একটি বেস’রকারী কলেজ শুক্রবার মু’সলিম ছাত্রীদের হিজাব পরেই ক্লাসে যোগ দিতে বলেছে। এ জন্য তারা ইউনিফর্ম নিয়ম বাতিল করেছে। রাজ্যের প্রথম কলেজ হিসাবে তারা এমন সিদ্ধান্ত নিয়েছে।

ফিল্ড মার্শাল কেএম কারিয়াপ্পা কলেজ শুক্রবার এ সিদ্ধান্ত নিয়েছে। ‘চারজন ছাত্রী হিজাব ছাড়া ক্লাসে যেতে অস্বীকার করেছিল এবং প্র’তিবাদ করছিল,’ বলেছেন ডিকে শ্রীনিবাস মূর্তি, ডিডিপিইউ, মহিশূর, ‘কিছু সংস্থা তাদের সমর্থন বাড়িয়েছে। আমি আজ কলেজ পরিদর্শন করেছি এবং সবার সাথে আলোচনা করেছি। ইতিমধ্যে, কলেজ ঘোষণা করেছে যে, তারা শিক্ষার্থীদের ক্লাসে উপস্থিত হওয়ার অনুমতি দিতে তাদের ইউনিফর্ম নিয়ম বাতিল করছে।’

বেঙ্গালুরু থেকে প্রায় ২৫০ কিলোমিটার দূরে কোডাগুতে অবস্থিত ফিল্ড মার্শাল কেএম কারিয়াপ্পা কলেজের মু’সলিম পুরুষ ছাত্ররা বলেছে যে, হিজাব পরা মেয়েদের ভিতরে প্রবেশ করতে না দেয়া পর্যন্ত তারা ক্যাম্পাসে প্রবেশ করবে না। হিজাব বিতর্ক শুক্রবার দক্ষিণ কন্নড় এবং উদুপি জে’লার আরও কলেজে ছড়িয়ে পড়ে — মিলগ্রেস কলেজ, কালিয়ানপুর, উডুপি, ম্যাঙ্গালুরুর কাভুর ফার্স্ট গ্রেড কলেজ এবং দক্ষিণ কন্নড় পুত্তুর তালুকের স’রকারি প্রথম গ্রেড কলেজে।

তিনজন ছাত্রী তাদের হিজাব খুলতে অস্বীকার করার পর জিদেকাল্লুর স’রকারি প্রথম শ্রেণির কলেজ ছুটি ঘোষণা করেছে। কর্ণাটক হাইকোর্টের অন্তর্বর্তী আদেশ সত্ত্বেও কলেজে প্রবেশ করতে চাওয়া ছাত্রদের বি’রুদ্ধে প্রথম শা’স্তিমূলক ব্যবস্থায় হিজাব, গেরুয়া শাল বা ইউনিফর্ম নির্ধারণকারী

প্রতিষ্ঠানের শ্রেণীকক্ষের অভ্যন্তরে কোনও ধর্মীয় পোশাক নি’ষিদ্ধ করার পরে, পুলিশ নি’ষেধাজ্ঞা ল’ঙ্ঘনের অ’ভিযোগে শুক্রবার প্রায় ২০ জন ছাত্রের বি’রুদ্ধে এফআইআর দায়ের করেছে। সূত্র: টিওআই।