সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৬:২৫ পূর্বাহ্ন

বিয়ের প্রতিশ্রুতিতে শারীরিক সম্পর্ক ধর্ষণ নয়: দিল্লির হাইকোর্ট

বিয়ের প্রতিশ্রুতিতে শারীরিক সম্পর্ক ধর্ষণ নয়: দিল্লির হাইকোর্ট

বিয়ের প্রতিশ্রুতিতে শারীরিক সম্পর্ক সব সময় ধর্ষণ নয় বলে রায় দিয়েছে দিল্লির হাইকোর্ট। আদালত বলেছে, যদি একজন নারী তার নিজের সম্মতিতে দীর্ঘদিন শারীরিক সম্পর্ক অব্যাহত রাখেন তাহলে এটাকে বিয়ের প্রতিশ্রুতিতে ধর্ষণ বলা যাবে না। একজন নারীর এমন মামলা খারিজ করে দিয়ে হাই কোর্ট এ রায় দিয়েছে। এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া। ওই নারী তার মামলায় দাবি করেছিলেন, একজন পুরুষ তাকে বিয়ে প্রতিশ্রুতি দিয়েছিলেন। এ প্রতিশ্রুতিতে তাদের মধ্যে মাসের পর মাস শারীরিক সম্পর্ক অব্যাহত ছিল। তিনি এটাকে ধর্ষণ বলে দাবি করেন। জবাবে আদালত ওই রায় দেন।

বিচারক বিভু বখরু বলেছেন, বিয়ের প্রতিশ্রুতিতে শারীরিক সম্পর্ককে অপরাধ হিসেবে তখনই ধরা হবে যদি ভিকটিম তাৎক্ষণিকভাবে নিজেকে শিকারে পরিণত হয়েছেন বলে মনে করেন। তবে কিছু কিছু এক্ষেত্রে বিয়ের প্রতিশ্রুতি হয়তো যৌন সম্পর্ক স্থাপনে উভয়কে সম্মত করাতে পারে। যদিও একই রকম মনে নাও করতে পারেন সংশ্লিষ্ট যুবক বা যুবতী। এমন ক্ষেত্রে ওই শারীরিক সম্পর্কে উভয়ের মত আছে বলে ধরে নেয়া হলেও, ওই যুবতীর মত ছিল না বলে মনে করা হয়। এমন ঘটনাকে ধর্ষণ হিসেবে ধরা হতে পারে।

ভারতীয় দণ্ডবিধির ৩৭৫ ধারার অধীনে এটা ধর্ষণের অপরাধ হবে। কিন্তু যদি দু’জনের মধ্যে অব্যাহতভাবে শারীরিক সম্পর্ক থাকে, দীর্ঘ সময় তারা এমন সম্পর্ক চালিয়ে যান তাহলে সেটাকে দেখা হয় স্বেচ্ছায় সম্পর্ক স্থাপন হিসেবে। ফলে অভিযুক্ত ব্যক্তিকে এর আগে ট্রায়াল কোর্ট খালাস দিয়েছিল। হাই কোর্টও তা সমুন্নত রাখে। অর্থাৎ ওই যুবককে ধর্ষণের অভিযোগ থেকে খালাস দেয়।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com