যে কারণে তসলিমা নাসরিনকে মৃ’ত দেখাচ্ছে ‘ফেসবুক’

| আপডেট :  ১৮ জানুয়ারি ২০২২, ১১:০১ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৮ জানুয়ারি ২০২২, ১১:০১ অপরাহ্ণ

লেখিকা তসলিমা নাসরিনকে মৃ’ত দেখাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। মঙ্গলবার বিকেলে এই লেখিকার ভেরিফাইড পেজে ‘রিমেম্বারিং তসলিমা নাসরিন’ লেখাটি দেখা যায়।এর আগে জনপ্রিয় এই যোগাযোগ মাধ্যমে মৃ’ত্যু সংক্রান্ত একটি স্ট্যাটাস দেন তিনি। এতেই বেকায়দায় পড়েন তসলিমা। সাধারণত কেউ মা’রা গেলে তার বন্ধু বা স্বজনদের অনুরোধে ‘রিমেম্বারিং’ অপশন চালু করে ফেসবুক।

তবে ফেসবুক কর্তৃপক্ষের এমন কর্মকাণ্ডে ক্ষো’ভ প্রকাশ করেছেন তিনি। জনপ্রিয় মাইক্রো ব্লগিং সাইট টুইটারে তসলিমা এ ঘটনার প্রতিক্রিয়া জানিয়ে লেখেন, ‘ফেসবুক আমাকে মে’রে ফে’লেছে। আমি জীবিত, এমনকি অ’সুস্থ, শয্যাশায়ী বা হাসপাতালেও ভর্তি নই। তবে ফেসবুক আমার অ্যাকাউন্টকে ‘মেমোরিয়ালাইজড’ করে রেখেছে।

এদিকে গত ১৮ ঘণ্টা আগে ফেসবুকে মৃ’ত্যু সংক্রান্ত একটি স্ট্যাটাস দেন তিনি। ধারণা করা হচ্ছে, ওই স্ট্যাটাস দেয়ার কারণেই তাকে মৃ’ত ভেবে রিমেম্বারিং অপশন চালু করেছে ফেসবুক।

ওই স্ট্যাটাসে তসলিমা লেখেন, ‘আমি চাই আমার মৃ’ত্যুর খবর প্রচার হোক চারদিকে। প্রচার হোক- আমি আমার মরণোত্তর দেহ দান করেছি হাসপাতালে, বিজ্ঞান ও গবেষণার কাজে। কিছু অঙ্গ প্রতিস্থাপনে কারও জীবন বাঁচুক। কারও চোখ আলো পাক। প্রচার হোক, কিছু মানুষও যেন প্রেরণা পায় মরণোত্তর দেহ দানে।’

বি’তর্কি’ত এই লেখিকা বলেন, ‘অনেকে কবর হোক চান, পু’ড়ে যাক চান, কেউ কেউ চান তাদের শরীর পোড়া ছাই প্রিয় কোনো জায়গায় যেন ছড়িয়ে দেয়া হয়। কেউ কেউ আশা করেন তাদের দেহ মমি করে রাখা হোক। কেউ আবার বরফে ডুবিয়ে রাখতে চান, যদি ভবি’ষ্যতে প্রা’ণ দেয়ার পদ্ধতি আবি’ষ্কার হয়!

অসুখ-বিসুখে আমি আধুনিক চিকিৎসা বিজ্ঞানের ও’পর নির্ভর করি এবং জীবনের শেষদিন পর্যন্ত করবো। কোনো প্রাচীন চিকিৎসা পদ্ধতিতে আমার বিন্দুমাত্র বিশ্বাস নেই, ঠিক যেমন বিশ্বাস নেই কোনো কুসংস্কারে। জীবনের একটি মুহূর্তেরও মূল্য অনেক। তাই কোনো মুহূর্তই হেলায় হারাতে চাই না। ম’রা পর আমরা কিন্তু কোথাও যাই না। পরকাল বলে কিছু নেই। পুনর্জন্ম বলে কিছু নেই। মৃ’ত্যুতেই জীবনের সমাপ্তি। সারা জীবনই আমর জীবনকে অর্থপূর্ণ করতে চেয়েছি। মৃ’ত্যুটাও চাই অর্থপূর্ণ হোক।’