ফরাসিদের শাস্তি দেয়ার অধিকার আছে মুসলিমদের-মাহাথীর

| আপডেট :  ৩০ অক্টোবর ২০২০, ০৪:২০ অপরাহ্ণ | প্রকাশিত :  ৩০ অক্টোবর ২০২০, ০৪:২০ অপরাহ্ণ

সম্প্রতি মহানবী মহানবী হযরত মোহাম্মদ (সা.) কে নিয়ে অবমাননাকর মন্তব্য করেছেন ফ্রান্সের প্রেসিডেন্টে এমানুয়েল ম্যাক্রোঁ। এর জেরে সমগ্র মুসলিম বিশ্বই এখন প্রতিবাদে উত্তল। ইতোমধ্যে অনেক দেশ ফ্রান্সের পণ্য বয়কটের ঘোষণা দিয়েছে এবং অনেক মুসলিম নেতা ম্যাক্রোর বক্তব্যের প্রতিবাদ জানিয়েছেন।

আর এবার এই তালিকায় যুক্ত হয়েছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) মাইক্রোব্লগিং সাইট টুইটারে তিনি এ কড়া মন্তব্য করেন।

মাহাথির বলেছেন, ‘যেহেতু আপনারা (পশ্চিমা বিশ্ব) একজন ক্ষুব্ধ ব্যক্তি কী করেছেন, সেটার জন্য সব মুসলমান ও মুসলমানদের ধর্মের ওপর দোষ চাপিয়ে যাচ্ছেন, তাই মুসলমানদেরও ফরাসিদের শাস্তি দেওয়ার অধিকার আছে। বেশিরভাগ মুসলমান প্রতিশোধ নিতে ‘চোখের বদলে চোখ’ উপড়ে নেওয়ার আইন প্রয়োগ করে না। মুসলমানরা এটা করে না। তাই ফরাসিদের এটা করা উচিত হবে না’।

এসময় মাহাথির আরও উল্লেখ করেন, ‘অতীতের গণহত্যার কারণে লাখ লাখ ফরাসিকে হত্যা করার অধিকার মুসলমানদের আছে, কিন্তু মুসলমানরা তা করেনি।’

মুসলিম বিশ্বের অন্যতম প্রভাবশালী নেতা মাহাথির নিজের টুইটার একাউন্টেও করেছিলেন একই মন্তব্য। তবে টুইটার কর্তৃপক্ষ তাদের ‘বিদ্বেষ বিরোধী নীতি’-এর আওতায় এনে মাহাথিরের ওই টুইটবার্তাটি মুছে দিয়েছে।

প্রসঙ্গত, সম্প্রতি শার্লি এবদুতে ছাপা হওয়া মহানবী হযরত মোহাম্মদ (সা.) এর ব্য‍ঙ্গচিত্র ক্লাসে দেখানোর কারণে ফরাসি এক শিক্ষককে হত্যা করে এক যুবক। ওই শিক্ষকের শেষকৃত্যে অংশগ্রহণ করে প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বলেন তিনি এধরনের কার্টুন প্রদর্শন বন্ধ করবেন না।