পঞ্জশিরে ৩৫০ তালেবানকে হ’ত্যা, আ’টক ৪০

| আপডেট :  ১ সেপ্টেম্বর ২০২১, ০৫:০৮ অপরাহ্ণ | প্রকাশিত :  ১ সেপ্টেম্বর ২০২১, ০৫:০৮ অপরাহ্ণ

আফগানিস্তানের পঞ্জশিরে তালেবানের বি’রুদ্ধে শক্ত প্রতিরোধ গড়ে তুলেছে আহম’দ মাসুদের নেতৃত্বে থাকা নর্দার্ন অ্যালায়েন্স। ফলে এখনও স্বাধীন রয়েছে পঞ্জশির উপত্যকা। সেখানকার স্বাধীনতা কেড়ে নিতে চেষ্টা চা’লিয়ে যাচ্ছে তালেবান। তারা বারবার সেখানে হা’মলা চা’লিয়েছে।

তবে নর্দার্ন অ্যালায়েন্স যো’দ্ধাদের প্রতিরোধের কাছে হার মানতে হয়েছে তাদের। এরইমধ্যে ৩৫০ তালেবান সদস্যকে হ’’ত্যা করেছে পঞ্জশিরের প্রতিরোধকামীরা। আ’টক করা হয়েছে আরও ৪০ তালেবানকে। বুধবার এক টুইটে এসব তথ্য জানিয়েছে নর্দার্ন অ্যালায়েন্স।

এতে বলা হয়, মঙ্গলবার রাতে খাভাকে যু’দ্ধে ৩৫০ তালেবান সে’না নি’হত হয়েছে। আর ব’ন্দি করা হয়েছে ৪০ জনকে। তারা জে’লে রয়েছে। পুরস্কার স্বরূপ যুক্তরাষ্ট্রের দেয়া গাড়ি ও অ’স্ত্রও পাওয়া গেছে। আরও জানানো হয়েছে যে, কম্যান্ডার মুনিব আমিরির নেতৃত্বে এই লড়াই হয়।

টোলো নিউজের সাংবাদিক শিরজাদ জানিয়েছিলেন যে, তালেবানরা পঞ্জশির দ’খলের চেষ্টা করছে। তারা গুলবাহার হয়ে পঞ্জশিরে ঢোকার চেষ্টা করছে। সেসময় লড়াইয়ে বেশ কয়েক জনের মৃ’ত্যু হয়। সোমবার রাতে মা’র্কিন সে’না কাবুল ছাড়ার পরেই পঞ্জশিরে হা’মলা চা’লায় তালেবান।