কাবুল বিমানবন্দরে হামলার ঘটনায় মুখ খুললো তালেবান - বাংলা একাত্তরকাবুল বিমানবন্দরে হামলার ঘটনায় মুখ খুললো তালেবান - বাংলা একাত্তর

বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০২:৩২ পূর্বাহ্ন

কাবুল বিমানবন্দরে হামলার ঘটনায় মুখ খুললো তালেবান

কাবুল বিমানবন্দরে হামলার ঘটনায় মুখ খুললো তালেবান

কাবুল বিমানবন্দরের বাইরে ‘আত্মঘা’তী’ হা’মলার ঘটনার তীব্র নি’ন্দা জানিয়েছে তালেবান। তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদিন টুইটারে বলেছেন, কাবুল বিমানবন্দরে হা’মলার ঘটনায় ইসলামি আমিরাত তীব্র নি’ন্দা জানাচ্ছে। কাবুল বিমানবন্দরে মা’র্কিন সে’নারা ওই ‘আত্মঘা’তী’ হা’মলার স্থানের নিরাপত্তার দায়িত্বে ছিলেন টুইটারে জানিয়েছেন তিনি।

কাবুল বিমানবন্দরের বাইরে ‘আত্মঘা’তী’ হা’মলায় শি’শু ও বিদেশি নাগরিকসহ ১১ জন নি’হত হয়েছে বলে জানিয়েছে তালেবান। এই বি’স্ফোরণে তালেবানের কয়েকজন নিরাপত্তা রক্ষী আ’হত হয়েছে বলে দাবি করেছে সংগঠনটি।বৃহস্পতিবার এ বি’স্ফোরণ ঘটে বলে আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে। তবে কারা এই হা’মলা চা’লিয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি বলে বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে।

কাবুল বিমানবন্দরের অ্যাবি গেটে এই হা’মলার ঘটনা ঘটে বলে পেন্টাগনের মুখপাত্র জন কিরবি টুইটারে জানিয়েছেন। ওই গেটসহ কাবুল বিমানবন্দরের তিনটি গেটে হা’মলা চা’লানো হতে পারে বলে খবর পাওয়া গিয়েছিল। অ্যাবি গেটে অবস্থান নিয়েই মা’র্কিন এবং ব্রিটিশ সৈন্যরা হাজার হাজার মানুষকে আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়ার প্রচেষ্টা চালাচ্ছিল বিবিসির প্রতিবেদনে জানা গেছে।

সেখানে অন্তত দুইটি বি’স্ফোরণ হয়েছে বলে তুরস্কের প্রতিরক্ষা ম’ন্ত্রণালয়ের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে। তবে বি’ষয়টি নিশ্চিত হওয়া যায়নি। এদিকে বি’স্ফোরণে কয়েকজন মা’র্কিন সে’না আ’হত হয়েছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বিবিসি সংবাদদাতা জনাথান বিইল জানিয়েছেন, প্রথম হা’মলার পর দ্বিতীয় আরেকটি বি’স্ফোরণ ও গোলাগু’লির শব্দ শোনা গেছে। মা’র্কিন প্রে’সিডেন্ট জো বাইডেনকে এই বি’স্ফোরণ সম্পর্কে জানানো হয়েছে।

মা’র্কিন প্রে’সিডেন্ট যখন আফগানিস্তান পরিস্থিতি নিয়ে তার নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করছিলেন তখন তাকে কাবুল বিমানবন্দরের এই হা’মলা সম্পর্কে খবর দেওয়া হয় বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানা গেছে।

এই ঘটনার পর ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন তার নিরাপত্তা কর্মকর্তাদের সাথে জরুরি বৈঠক করতে যাচ্ছেন বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে। কাবুল বিমানবন্দরে কয়েক ঘণ্টার মধ্যেই ‘ভ’য়াবহ’ হা’মলা হতে পারে বলে যুক্তরাজ্যের স’শস্ত্র বাহিনী বি’ষয়ক মন্ত্রী জেমস হ্যাপির আ’শঙ্কা প্রকাশের পরই এ হা’মলার খবর সামনে এলো।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com