ফোন করে মার্কিন দখলদারিত্ব অবসানে তালেবানকে অভিনন্দন জানালো হামাস

| আপডেট :  ১৭ আগস্ট ২০২১, ০২:৩৬ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৭ আগস্ট ২০২১, ০১:২৭ অপরাহ্ণ

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের দখলদারিত্ব অবসানের ফলে তালেবানকে অভিনন্দন জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস।সোমবার কাতারের দোহায় তালেবানের রাজনৈতিক কার্যালয়ের প্রধান মোল্লা আবদুল গনি বারাদারের সাথে এক ফোনালাপে অভিনন্দন জানান হামাসের পলিটিক্যাল ব্যুরোর প্রধান ইসমাইল হানিয়া।

ফোনালাপে হানিয়া বলেন, আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের দখলদারিত্বের অবসান সকল দখলদারদের পতনের সূচনাবিন্দু, যার মধ্যে অন্যতম ফিলিস্তিনের ওপর ইসরাইলি দখলদারিত্ব।

অপরদিকে তালেবান নেতা মোল্লা বারাদার ফোন করার জন্য ইসমাইল হানিয়ার প্রতি কৃতজ্ঞতা জানান। একই সাথে তিনি ইসরাইলি দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনি জনগণের প্রতিরোধ আন্দোলনের শক্তিবৃদ্ধি ও বিজয়ের আশা প্রকাশ করেন।

এর আগে দীর্ঘ দুই দশক আফগানিস্তানে দখলদারিত্বের পর মার্কিন প্রশাসন তালেবানের সাথে চুক্তির জেরে আফগানিস্তান থেকে নিজেদের সেনা প্রত্যাহার শুরু করে। মে থেকে সৈন্য প্রত্যাহার শুরুর পর আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিতে থাকে তালেবান।

মার্কিনিদের সাথে চুক্তি অনুসারে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় সরকারের সাথে তালেবানের সমঝোতায় আসার কথা থাকলে কোনো সমঝোতায় পৌঁছাতে পারেনি দুই পক্ষ। সমঝোতায় না পৌঁছানোর জেরে তালেবান আফগানিস্তান নিয়ন্ত্রণে অভিযান শুরু করে।

৬ আগস্ট প্রথম প্রাদেশিক রাজধানী হিসেবে দক্ষিণাঞ্চলীয় নিমরোজ প্রদেশের রাজধানী যারানজ দখল করে তারা। যারানজ নিয়ন্ত্রণে নেয়ার ১০ দিনের মাথায় রোববার কাবুল দখল করে তালেবান যোদ্ধারা।
সূত্র : আনাদোলু এজেন্সি