নারীদের নিয়ে নতুন ঘোষণা দিলেন তালেবানের মুখপাত্র

| আপডেট :  ১৫ আগস্ট ২০২১, ০১:২৫ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৫ আগস্ট ২০২১, ০১:২৫ অপরাহ্ণ

আফগানিস্তানে নারী ও সংবাদমাধ্যমে অধিকার সম্মান ও রক্ষা করার অঙ্গীকার করেছেন তালেবানের এক মুখপাত্র। রোববার প্রকাশিত এক বিবৃতিতে এই অঙ্গীকার করেন তিনি। ওই মুখপাত্র বলেন, নারীদের তাদের বাড়িতে একা থাকার অনুমতি দেয়া হবে এবং তাদের জন্য শিক্ষাগ্রহণ ও কাজের সুযোগ অব্যাহত রাখা হবে।

পাশাপাশি সংবাদমাধ্যমকেও স্বাধীনভাবে কাজের সুযোগ দেয়া হবে বলে জানান ওই মুখপাত্র। তবে মত প্রকাশের স্বাধীনতার নামে কোনো প্রকার ‘চরিত্র হননের’ সুযোগ দেয়া হবে না বলে বিবৃতিতেক জানান ওই মুখপাত্র।

এর আগে ১৯৯৬ থেকে ২০০১ থেকে আফগানিস্তানে তালেবানের প্রথম আমলে কঠোর নিয়ন্ত্রণমূলক শাসনের জন্য সমালোচনার শিকার হয়েছিল সশস্ত্র দলটি। ওই সময় ১২ বছরের কম বয়সী মেয়েদের স্কুলে যেতে বাধা, একাকি নারীদের রাস্তায় বের হতে না দেয়াসহ বিভিন্ন পদক্ষেপের কারণে তারা সমালোচিত হয়।

আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের জেরে নতুন করে আবার পুরো দেশের নিয়ন্ত্রণ নেয়া শুরু করে তালেবান। কাবুলের প্রান্তে অবস্থান নিয়ে বর্তমানে শান্তিপূর্ণভাবে ক্ষমতার হস্তান্তরে সরকারের সাথে আলোচনা চালাচ্ছে তারা।

তালেবানের শাসন শুরু হতে যাওয়ায় অনেকেই দেশটিতে আবার তাদের প্রথম আমলের মতো নারীদের প্রতি আবার কঠোর নিয়ন্ত্রণ চাপানোর শঙ্কা করছেন। সূত্র : বিবিসি