আফগানিস্তানে সেনা পাঠালে ফল ভাল হবে না, ভারতকে কড়া হুঁশিয়ারি দিল তালিবান

| আপডেট :  ১৪ আগস্ট ২০২১, ০৭:৫১ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৪ আগস্ট ২০২১, ০৭:৫১ পূর্বাহ্ণ

ভারতকে সৈন্য পাঠানোর বিষয়ে কড়া হুশিয়ারী দিয়েছে তালেবান। তালেবানের পক্ষ থেকে জানানো হয়েছে ভারত যদি আফগানিস্তানের সৈন্যবাহিনীকে সাহায্য করার জন্য সৈন্য প্রেরণ করে তাহলে তার ফলাফল ভালো হবে না। অন্যান্য দেশের সৈন্যদের সাথে যেমন হয়েছে তেমনটাই ঘটবে।

মূলত আফগানিস্তানের একের পর এক এলাকা তালেবানরা দখল করার পর থেকেই সেখানে বসবাসকারী ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার কাজ শুরু করেছে নয়াদিল্লি। আর এই পরিস্থিতিতে ভারত যদি আফগানিস্তানকে সাহায্য করার জন্য সেনা পাঠায় তা হলে ভাল হবে না বলে ভারতকে হুঁশিয়ারি দিল তালিবান।

সংবাদ সংস্থা এএনআই-কে তালিবানের মুখপাত্র সুহেল শাহীন বলেন, ‘‘সেনার ভূমিকা বলতে আপনারা কী বলতে চাইছেন? যদি ভারতীয় সেনা আফগান সেনাকে সাহায্য করার জন্য আসে তা হলে সেটা তাদের জন্য ভাল হবে না। আফগানিস্তানে অন্য দেশের সেনাদের সঙ্গে কী হয়েছে সেটা সবাই দেখেছে। তারা এলে আগে থেকে সব জেনেই আসবে।’’

তবে সেই সঙ্গে আফগানিস্তানের মানুষের জন্য ভারতের অবদানের প্রশংসাও করেছেন শাহীন। তিনি বলেন, ‘‘আফগানিস্তানের মানুষের জন্য সেতু নির্মাণ, পরিকাঠামোর উন্নতিতে অনেক সাহায্য করেছে ভারত। এতে এখানকার অর্থনৈতিক উন্নতি হয়েছে। এই ভূমিকার আমরা প্রশংসা করছি।’’

প্রসঙ্গত, আফগানিস্তানের উত্তপ্ত পরিস্থিতির মধ্যে থেকে নিজেদের নাগরিকদের বার করার কাজ করছে অনেক দেশ। তার মধ্যে ভারতও রয়েছে। যদিও কূটনৈতিক ব্যক্তিদের কোনও ক্ষতি হবে না বলেই জানিয়েছেন শাহীন। তিনি বলেন, ‘‘দূতাবাস ও কূটনৈতিক ব্যক্তিদের কোনও ক্ষতি আমরা করব না। আমরা তাদের নিশানা করব না। আমরা সেটা জানিয়েও দিয়েছি।”