ইসরাইল উৎকণ্ঠায়, পরমাণু অস্ত্র তৈরির শেষ ধাপে ইরান - বাংলা একাত্তরইসরাইল উৎকণ্ঠায়, পরমাণু অস্ত্র তৈরির শেষ ধাপে ইরান - বাংলা একাত্তর

শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০১:৩৪ অপরাহ্ন

ইসরাইল উৎকণ্ঠায়, পরমাণু অস্ত্র তৈরির শেষ ধাপে ইরান

ইসরাইল উৎকণ্ঠায়, পরমাণু অস্ত্র তৈরির শেষ ধাপে ইরান

দীর্ঘদিন ধরেই আন্তর্জাতিক মহলের অভিযোগ ছিলো পরমাণু বোমা তৈরি করছে ইরান। এবার সেই অভিযোগের সত্যতা নিশ্চিত করলো ইসরায়েলের গোয়েন্দা সংস্থাও। দেশটির গোয়েন্দা সংস্থা জানিয়েছে পরমানু বোনা তৈরির শেষ পর্যায়ে রয়েছে ইরান। আর এ নিয়েই বর্তমানে চরম আতঙ্কে রয়েছে ইসরায়েল।

ইসরাইলের গণমাধ্যমে রোববার এ গোয়েন্দা প্রতিবেদন প্রকাশিত হয়। দেশটির গোয়েন্দা প্রতিবেদনে জানানো হয়েছে, ইরান পরমাণু বোমা বানানোর শেষ ধাপে রয়েছে। আরও বলা হয়, যুক্তরাষ্ট্রকে বহুবার বলা হয়েছে ইসরাইলের এ উদ্বেগের কথা।

এদিকে গত এপ্রিল থেকে ৫ ক্ষমতাধর দেশের সঙ্গে ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে দেনদরবার চলছে। কিন্তু ইরানের এক কথা— আগে তার দেশের ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করুক যুক্তরাষ্ট্র, তার পর আলোচনা।

এর আগে, পরমাণু কর্মসূচি নিয়ে ইরানের সঙ্গে ২০১৫ সালে যুক্তরাষ্ট্রসহ ৬ জাতির যে চুক্তি হয়েছিল, তা থেকে ২০১৮ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার দেশকে বের করে নিয়ে যান। এর পর থেকেই ঘোষণা দিয়ে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা বাড়াতে থাকে ইরান।

ইরানের এই অগ্রযাত্রা বাধাগ্রস্ত করতে ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানীকে হত্যা এবং পরমাণু স্থাপনায় একাধিক হামলা চালিয়েছে ইসরাইল। প্রথমে এসব ব্যাপারে নিজেদের সম্পৃক্ততার কথা অস্বীকার করলেও পরে সাবেক মোসাদপ্রধান ইয়োশি কোহেন তার চাকরিচ্যুতির পর হামলায় ইসরাইল জড়িত বলে প্রকাশ্যে স্বীকার করেছেন।

সর্বশেষ গত সপ্তাহে ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রণালয় তার সরকারকে ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে উৎকণ্ঠার কথা জানান। এর ওর থেকেই ইরানকে থামাতে বারবার যুক্তরাষ্ট্রের দ্বারস্থ হচ্ছে ইহুদিবাদী দেশটি।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com