বছরে ৩০০ দিন ঘুমিয়ে কাটান তিনি, খাওয়া-গোসল চলে ঘুমের মধ্যেই!

| আপডেট :  ১৪ জুলাই ২০২১, ০৫:০৮ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৪ জুলাই ২০২১, ০৫:০৮ পূর্বাহ্ণ

বছরে ৩৬৫ দিনের মধ্যে ৩০০ দিনই ঘুমিয়ে কাটান। বাস্তব জীবনের অনেকেই তাকে ডাকেন ‘কুম্ভকর্ণ’। অদ্ভুত শোনালেও এমনভাবো জীবনযাপন করেন ভারতের রাজস্থানের নাগাউয়ের বাদওয়া গ্রামের বাসিন্দা পুরখারাম। তবে ইচ্ছেকৃত নয়। মূলত তিনি একটি বিরে রোগে আক্রান্ত।

৪২ বছর বয়সী এই ব্যক্তি অ্যাক্সিস হাইপারসোমনিয়া নামে বিরল এক রোগে আক্রান্ত। একজন সুস্থ মানুষ সাধারণত দিনে ৬-৮ ঘণ্টা ঘুমালেও পুরখারাম একটানা ২৫ দিন ঘুমিয়ে কাটান। ২৩ বছর আগে তার এই বিরল রোগ ধরা পড়ে।

তিনি একবার ঘুমিয়ে পড়লে তাকে জাগিয়ে তোলা খুবই কঠিন। তার এই বিরল রোগের কারণে মাসে মাত্র পাঁচদিন দোকান চালাতে পারেন পুরখারাম। প্রথম প্রথম পুরখারামের পরিবার তার চিকিৎসার চেষ্টা করেছিল। তখন দিনে টানা ১৫ ঘণ্টা ঘুমাতেন পুরখারাম।

কিন্তু দিন যত গড়িয়েছে পুরখারামের ঘুমের পরিমাণও তত বেড়েছে। ঘণ্টা পেরিয়ে তা কয়েকদিনে গড়িয়েছে। আর বর্তমানে তিনি এক নাগাড়ে ২৫ দিন পর্যন্ত ঘুমান। তাই ঘুমের মধ্যে পুরখারামকে খাওয়ায় তার পরিবার। গোসলও করা হয় ঘুমের মধ্যেই। এমনকি কাজ করতে করতেও মাঝে মাঝে ঘুমিয়ে পড়েন পুরখারাম।

পুরখারাম জানান, থাকে। তার কর্মক্ষমতা প্রায় নেই বললেই চলে। ঘুম ছাড়াও তার প্রচণ্ড মাথা ব্যথা করে বলেও জানান তিনি। এমনকি চিকিৎসার পাশাপাশি অতিরিক্ত ঘুমানোর পরও তার শরীর অধিকাংশ সময় ক্লান্ত থাকে।