জেরুজালেমে ফের এক ফি’লিস্তিনি ছা’ত্রীকে গু’ লি করে হ’ ত্যা

| আপডেট :  ১৬ জুন ২০২১, ০২:৩০ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৬ জুন ২০২১, ০২:১৩ অপরাহ্ণ

জেরুজালেমে ফের এক ফিলিস্তিনি নারীকে গু’লি করে হ’’ত্যা করেছে ইসরাইলি সে’নারা। মঙ্গলবার এই ঘটনা ঘটে। ইসরাইলি নিরাপত্তা বাহিনীর অ’ভিযোগ, ওই নারী সে’নাদের ও’পর গাড়ি চা’লিয়ে দিচ্ছিলেন।

কাতারভিত্তিক আল জাজিরার খবরে নি’হত নারীর নাম মাই আফনাহ বলে উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়, ২৯ বছর বয়সী এই নারী পিএইচডি প্রোগ্রামের শিক্ষার্থী ছিলেন।
ফিলিস্তিনের গণমাধ্যমের খবরে বলা হয়েছে, মাই আফনাহ আবু দিস শহরে বসবাস করতেন। ইসরাইলি নিরাপত্তা বাহিনী তাকে গু’লি করে ফে’লে রাখে।

এই ঘটনায় ইসরাইলি নিরাপত্তা বাহিনী একটি বিবৃতি দিয়েছে। এতে অ’ভিযোগ করা হয়েছে, ওই নারী উত্তর-পূর্ব জেরুজালেমের হিজমা শহরের নিকট একটি ছু’রিসহ সে’নাদের ও’পর গাড়ি উঠিয়ে দিচ্ছিলেন। এই ঘটনায় একজন ইসরাইলি সে’না সামান্য আ’হত হয়েছে বলে ইসরাইলি গণমাধ্যমের খবরে উল্লেখ করা হয়েছে।

ফিলিস্তিনের স্বা’স্থ্যম’ন্ত্রণালয় জানিয়েছে, দীর্ঘক্ষণ গু’লিবিদ্ধ হয়ে পড়ে থাকার কারণে ওই নারীর মৃ’ত্যু হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা গেছে, হিজমা শহরের প্রবেশ মুখে নি’হত ফিলিস্তিনি নারী আফনাহ’র গাড়ি পড়ে আছে।

ফিলিস্তিনি মিডিয়া জানিয়েছে, আফনাহকে গু’লি করে ফে’লে রাখা হলেও ঘটনাস্থলে কোনো অ্যাম্বুলেন্স আসেনি।

সাম্প্রতিক সময়ে ইসরাইলি বাহিনী বেশ কয়েকজন ফিলিস্তিনি নাগরিককে বিভিন্ন অ’ভিযোগে হ’’ত্যা করেছে। মা’নবাধিকার গোষ্ঠীগুলোর ভাষ্য, কোনোরকম হু’মকি প্রদর্শন না করা সত্ত্বেও ইসরাইলি বাহিনী শুধুমাত্র ভ’য় সৃষ্টি করার জন্য ফিলিস্তিনি নাগরিকদের গু’লি করে হ’’ত্যা করছে।

গত ১২ জুন ইসরাইলের নিরাপত্তা বাহিনী এক ফিলিস্তিনি নারীকে গু’লি করে হ’’ত্যা করে। জেরুজালেমের কাছে একটি চৌকিতে এই হ’’ত্যাকাণ্ডের ঘটনা ঘটে। তাদের দাবি ছিল, ওই নারী ছু’রি নিয়ে হা’মলা চা’লানোর পরিকল্পনা করেছিলেন।