ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠকে বসছেন হামাস প্রধান

| আপডেট :  ৩১ মে ২০২১, ০৯:২৫ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৩১ মে ২০২১, ০৯:২৫ পূর্বাহ্ণ

টানা এগারোদিনের যুদ্ধে প্রায় ২৫০ ফিলিস্তিনির মৃত্যু এবং ১২ ইসরায়েলীর মৃত্যুর পর সম্প্রতি যুদ্ধবিরিতিতে সম্মত হয় ইসরায়েল ও হামাস। তবে দেশ দুটি যে যেকোনো সময় আবারও যুদ্ধে জড়িয়ে পড়বে না এমন কোনো নিশ্চয়তা নেই। তাই স্থায়ী শান্তি স্থাপনের লক্ষ্যে বৈঠকে বসছে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এবং হামাস প্রধান।

সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি আরও সংহত করতে এবং গাজা এলাকায় স্থায়ী শান্তি ফেরাতে এ বৈঠকের আয়োজন করেছে মিসর। হামাসপ্রধান ইসমাইল হানিয়া ও ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী গাবি আশকেনাজির মধ্যকার এ বৈঠক দেশটির রাজধানী কায়রোতে অনুষ্ঠিত হবে।

এদিকে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী গাবি আশকেনাজি  এরই মধ্যে রোববার (৩০ মে) কায়রো পৌঁছেছেন । সেখানে গিয়েই তিনি এক টুইটবার্তায় লিখেছেন, প্রায় ১৩ বছর পর কায়রো সফরে এসেছি। সফরে হামাসের সঙ্গে স্থায়ী যুদ্ধবিরতি ও গাজা পুনর্নির্মাণে সহযোগিতার বিভিন্ন দিক নিয়ে আলোচনা হবে। পাশাপাশি হামাসের জিম্মায় থাকায় ইসরায়েলি বন্দিদের মুক্তির ব্যাপারেও আলোচনা হবে। তবে কবে, কোথায় ত্রিপক্ষীয় এ বৈঠক অনুষ্ঠিত হবে তা তিনি উল্লেখ করেননি।

প্রসংগত, হামাস ও ইসরায়েলের যুদ্ধবিরতি নিয়ে বৈঠকে উপস্থিত থাকবেন মিসরের গোয়েন্দাপ্রধান আব্বাস কামেলও। এর আগে রোববার গাজায় হামাসের সঙ্গে যুদ্ধবিরতি আরও দৃঢ় করতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও মিসরের গোয়েন্দাপ্রধান আব্বাস কামেল বৈঠক করেন।