উচ্ছেদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবে ফিলিস্তিনিরা

| আপডেট :  ২৯ মে ২০২১, ০৪:৪৩ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৯ মে ২০২১, ০৪:২০ অপরাহ্ণ

ফিলিস্তিনের নিরীহ জনগণের উপর টানা এগারোদিনের হামলার পর যুদ্ধবিরতির ঘোষণা দিলেও ফিলিস্তিনিদের উপর ইসরায়েলি আগ্রাসন এখনও বন্ধ হয়নি, দেশটিতে এখন উচ্ছেদের পরিকল্পনা চালাচ্ছে ফিলিস্তিনিরা।

জানা গেছে, জেরুজালেমের জেলা আদালত চলতি সপ্তাহে সাত ফিলিস্তিনি পরিবারের একটি আবেদন স্থগিত করে দিয়েছে । এর আগে এক ম্যাজিস্ট্রেট কোর্টের শুনানিতে বাতান আল-হাওয়া থেকে এসব পরিবারকে উচ্ছেদ করতে বলা হয়েছে। যাতে ইসরায়েলের অবৈধ বসতিস্থাপনকারীরা তা দখল করতে পারে।

পরিবারগুলোর দাবি, ১৯৪৮ সালে ইসরায়েল প্রতিষ্ঠার আগে তারা সেখানে বসবাস করছিল কিন্তু আদালতে এই সিদ্ধান্তের কারণে সিলওয়ানের বাতান আল-হাওয়া এলাকা থেকে উচ্ছেদের মুখে রয়েছেন এই সাতটি পরিবারের ৪৪ সদস্য।

এ বিষয়ে সিলওয়ানের আবাসন ও ভূমি প্রতিরক্ষা কমিটির প্রধান ফাখরু আবু দিয়াব বলেন, শেখ জাররাহ পাড়ায় ফিলিস্তিনিদের উচ্ছেদ নিয়ে উত্তেজনার কারণে আদালত শুনানি স্থগিত করে দিয়েছে। তিনি আরও বলেন, এছাড়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকিন বর্তমানে এ অঞ্চলে আছেন। যে কারণে ফিলিস্তিনিদের গৃহহীন করার এটি কোনো উপযুক্ত সময় না। শেষ পর্যন্ত অবৈধ বসতি স্থাপনকারীদের পক্ষেই রায় দেবে ইসরায়েলি আদালত।

তবে আদালত রায় দিলেও আশা হারাচ্ছেন না ফিলিস্তিনিরা। ওয়ালিদ হোসাইনি নামের এক ফিলিস্তিনি বলেন, যখন উচ্ছেদ শুরু হবে, তখন তারাও বসে থাকবেন না। এখানকার বর্তমান পরিস্থিতি প্রথম ইন্তিফাদার মতোই। তাদের আর ভয় নেই।এই ফিলিস্তিনি আরও বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় ইসরায়েলকে চাপ দেবে না বলে বুঝতে পেরেছে ফিলিস্তিনিরা। যে কারণে বিষয়টি তারা নিজ হাতে তুলে নিয়েছে।

প্রসংগত, পূর্ব জেরুজালেম থেকে ফিলিস্তিনিদের বিতাড়িত করার নীতি গ্রহণ করেছে ইসরায়েল। যাতে এমন ভৌগোলিক ও জনমিতিক বাস্তবতা তৈরি হয় যে, সেখানে ইসরায়েলি সার্বভৌমত্বকে কেউ চ্যালেঞ্জ করতে না পারে।