আবেদনময়ী সুন্দরী নারীদের ব্যবহার করে ই’সরায়েলের নয়া কৌশল

| আপডেট :  ২৯ মে ২০২১, ০১:৪৩ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৯ মে ২০২১, ০১:৩৯ অপরাহ্ণ

ত’রুণী, আবেদনময়ী, যু’দ্ধে যেতে প্রস্তুত। তারা সবাই ই’সরায়েল ডিফেন্স ফোর্সেসের (আইডিএফ) সদস্য। কিন্তু তাদের কাজ কার্যত হচ্ছে টিকটিকে ভিডিও পোস্ট করা। বিশেষজ্ঞরা বলছেন, সমর্থন আদায় এবং জাতীয়তাবাদ ছড়িয়ে দিতে এই ত’রুণীদের ব্যবহার করা হচ্ছে। খবর নিউইয়র্ক পোস্টের। গাজায় নিরীহ মানুষের ও’পর ১১ দিন ধরে তা’ণ্ডব চা’লানোর পর হামাসের সঙ্গে এখন যু’দ্ধবিরতি পালন করছে ই’সরায়েল।

ওই সহিং’সতায় ২৪০ জনের বেশি ফিলিস্তিনির মৃ’ত্যু হয়েছে। মা’রা গেছে ১৩ ই’সরায়েলিও। কিন্তু যু’দ্ধবিরতির এই সময়ে অন্য এক লড়াই শুরু করেছে ই’সরায়েল। দেশটির নাগরিকদের মাঝে যু’দ্ধ উ’ত্তেজনা ছড়িয়ে দিতে নারীদের ব্যবহার করছে তারা। ই’সরায়েলি হা’মলায় ফিলিস্তিনিদের পা’লিয়ে যাওয়ার দৃশ্যের বিপরীতে সম্পূর্ণ চিত্র তুলে ধরেছে আইডিএফ। তারা সা’মরিকপন্থী বিভিন্ন কন্টেন্ট প্রকাশ করছে। যেখানে দেখা যাচ্ছে, সা’মরিক পোশাক পরে গাজা সী’মান্তে প্রিয়জনদের সঙ্গে দেখা করছে সৈন্যরা।

ডিউক বিশ্ববিদ্যালয়ের কালচারাল অ্যানথ্রপলজির অধ্যাপক রেবেকা স্টেইন বলেন, ই’সরায়েলে সুন্দরী নারীদের সা’মরিক পোশাক পরিয়ে তাদের জাতীয়তাবাদের প্রতীক হিসেবে তুলে ধরার দীর্ঘ ইতিহাস রয়েছ। তিনি বলেন, নিজের ডিজিটাল প্লাটফর্মের চাহিদা অনুযায়ী নতুন পদ্ধতি ব্যবহার করছে সে’নাবা’হিনী। ই’সরায়েলি সে’নাবা’হিনীর একটা বড় অংশের বয়স ১৮-২১ বছর। তাই এসব সৈন্যদের উদ্বুদ্ধ করতে এই ‘থার্স্ট ট্রাপ’ ব্যবহার করছে আইডিএফ।

কেননা প্রগতিশীল তরুণদের মধ্যে ফিলিস্তিনপন্থী মনোভাব থাকলেও তারা যাতে ই’সরায়েলি সে’নাদের প্রতি আকর্ষণ অনুভব করে সেটাই অর্জন করতে চাচ্ছে আইডিএফ। সুত্রঃ বিডি ২৪ লাইভ