যু’দ্ধবিরতির পরও ফি’লিস্তিনিদের হ’ত্যা চালাচ্ছে ই’সরায়েল

| আপডেট :  ২৯ মে ২০২১, ০৬:৫১ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২৯ মে ২০২১, ০৬:১৭ পূর্বাহ্ণ

টানা এগারোদিন ফি’লিস্তিনের নি’রীহ জ’নগণের উপর হা’ মলা চা’লিয়ে প্রায় ২৫০ ফি’লিস্তিনিকে হ’’ ত্যার পর সম্প্রতি যু’দ্ধবিরতি ঘোষণা করে ই’সরায়েল। কিন্তু যু’দ্ধবিরতি ঘোষণা করলেও দ’খলদার ই’সরায়েলি বা’হিনী ফি’লিস্তিনিদের হ’ ‘ত্যা করা বন্ধ করেনি। গত শুক্রবারও অধিকৃত পশ্চিম তীরে এক ফি’লিস্তিনিকে গু ‘লি করে হ’ ‘ত্যা করেছে ই”সরায়েলি বা’হিনী।

বি’ষয়টী নিশ্চিত করে ফি’লিস্তিনের স্বা’স্থ্য ম’ন্ত্রণালয় জানিয়েছে, নি’হত ২৮ বছর বয়সী জাকারিয়া হামায়েল নাবলুসের দক্ষিণে বেইতা গ্রামে ই’সরায়েলি বসতি বাড়ানোর প্র’তিবাদে বি’ক্ষো’ভে অংশ নিয়েছিলেন। এসময় তার বু’কে তা’জা বু’লেট লাগে। এ বি’ষয়ে ই’সরায়েলি সে’নাবা’হিনী জানিয়েছে, তারা এ ঘটনার ত’দন্ত করছে।

জানা গেছে, সম্প্রতি বসতি স্থাপনের জন্য ওই জায়গা চিহ্নিত করেছে দ’খলদার ই’সরায়েল। এরই প্র’তিবাদ জানাতে দলে দলে মানুষ রাস্তায় নেমে আসে। এসময় জনতাকে লক্ষ্য করে তাজা বু’লেট, রাবার-কোটেড মেটাল বু’লেট এবং কাঁ’দানে গ্যাস ছোঁ’ড়ে ই’সরায়েলি বা’হিনী। এ ঘটনায় ২৩ জন আ’হত হয়।

তবে এবারই প্রথম নয়। যু’দ্ধবিরতির পর আরও ফি’লিস্তিনিকে হ’’ ত্যা করেছে ই’সরায়েল। এর আগে মঙ্গলবারও রামাল্লাহ’র কাছে আল-আমারি শ’রাণার্থী শিবিরে অ’ভিযান চা’লিয়ে এক ফি’লিস্তিনি যুবককে হ’’ ত্যা করে ই’সরায়েলি বা’হিনী।